চলে গেলেন কিংবদন্তি ফুটবলার সুভাষ ভৌমিক

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২২ জানুয়ারি ২০২২, ১১:৪৪ এএম


চলে গেলেন কিংবদন্তি ফুটবলার সুভাষ ভৌমিক

করোনাকালে না ফেরার দেশে চলে গেলেন ভারতের কিংবদন্তি ফুটবলার ও কোচ সুভাষ ভৌমিক। অনেক দিন ধরেই শারীরিক অসুস্থতায় ভুগছিলেন তিনি। তিন বছর আগে হৃদযন্ত্রে বাইপাস সার্জারির পর থেকেই ছিলেন নানা জটিলতা সঙ্গী হয়েছিল। এরপর হাসপাতাল-বাসা করেই কাটছিল সময়। দিন কয়েক আগে বুকে সংক্রমণের জন্য ভর্তি হন কলকাতার এক বেসরকারি নার্সিংহোমে। এবার আর এখান থেকে ফেরা হলো না তার। 

না ফেরার দেশে চলে গেলেন সুভাষ। শনিবার সকালে মারা গেছেন ভারতের এই কিংবদন্তি ফুটবলার ও কোচ। এদিন ভোররাতে হার্ট-অ্যাটাক হয়। তারপরই সব শেষ! মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

বিশ্লেষকরা বলেন, ভারতীয় ফুটবল ইতিহাসের অন্যতম সেরা ফরোয়ার্ড ছিলেন সুভাষ ভৌমিক। দুই সেরা ক্লাব মোহনবাগান ও ইস্টবেঙ্গলের হয়ে দুর্দান্ত ফুটবল খেলেছেন তিনি। ১৯৭০ সালে এশিয়ান গেমসে ব্রোঞ্জজয়ী ভারতীয় ফুটবল দলের সদস্য ছিলেন তিনি। খেলেছেন মারদেকা কাপেও। কলকাতা ময়দানে তার অভিষেক হয় মাত্র ১৯ বছর বয়সে। শুরুতেই বড় ক্লাব- ইস্টবেঙ্গল। তারপর মোহনবাগানে। এভাবেই এগিয়ে চলেছেন। ১৯৭৯ সালে বিদায় বলেন সুভাষ। 

খেলোয়াড়ি জীবন শেষে তিনি কোচ হিসেবেও পেয়েছেন সাফল্য। আরেক কিংবদন্তি প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে (পিকে ব্যানার্জি) গুরু মেনে কোচ হিসেবে শুরু করেন পথচলা। মোহনবাগান, ইস্টবেঙ্গল, মোহামেডান কোচ হয়ে পেয়েছেন সাফল্য। ২০০৩ সালে জিতেছেন আশিয়ান ট্রফি। জীবনের সব অধ্যায় পেছনে ফেলে এবার চিরতরে চলেই গেলেন তিনি।

এটি

Link copied