বালোতেল্লিকে ৩ বছর পর দলে ডাকল বিশ্বকাপে যেতে মরিয়া ইতালি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ১২:৪৭ পিএম


বালোতেল্লিকে ৩ বছর পর দলে ডাকল বিশ্বকাপে যেতে মরিয়া ইতালি

গেল বছর কি দারুণ ফর্মেই না ছিল ইতালি! ইউরো জিতে কাটিয়েছিল ১২ বছরের শিরোপাখরা, গড়েছিল অপরাজিত থাকার বিশ্বরেকর্ড। সেই দলটারই কি-না বিশ্বকাপ-ভাগ্য সুতোয় ঝুলছে এখন! চার বছর আগে বিশ্বকাপে খেলতে পারেনি দলটি। এবারও না পারলে টানা দুই বিশ্বকাপে না খেলার লজ্জা সঙ্গী হবে দলটির। সেই লজ্জা এড়াতে মরিয়া ইতালি সম্ভাব্য সবকিছুই করছে। বিশেষ ক্যাম্প করছে প্লে অফকে সামনে রেখে। তার আগে ঘোষিত দলে ডাক পড়েছে তিন বছর দলে জায়গা না পাওয়া বালোতেল্লির। 

আগামী মার্চে দলটি মাঠে নামবে প্লে অফে। সেমিফাইনালে ইতিহাসের দুয়ারে দাঁড়ানো উত্তর মেসিডোনিয়ার মুখোমুখি হবে দলটি। গোরান পানদেভের দলকে হারাতে পারলে ফাইনালে সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে পাবে তুরস্ক কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে। সেই প্লে অফকে সামনে রেখে কোচ রবার্তো মানচিনি ৩৫ সদস্যের দল নিয়ে বিশেষ এক অনুশীলন ক্যাম্পের আয়োজন করেছেন। তাতেই ডাক পড়েছে বালোতেল্লির।

কোচ রবার্তো মানচিনির ম্যানচেস্টার সিটি কোচিং ক্যারিয়ারের গুরুত্বপূর্ণ এক সদস্যই ছিলেন বালোতেল্লি। ৪৪ বছর পর সিটির শিরোপাজয়ের শেষ গোলটাও এসেছিল তারই যোগান থেকে। ইতালির হয়েও বালোতেল্লির সুখস্মৃতি কম নয়। ২০১২ ইউরোর সেমিফাইনালে জোড়া গোল করে জার্মানিকে বিদায় করে ইতালিকে জায়গা করে দিয়েছিলেন ফাইনালে। 

গেল ইউরোয় দলের শিরোপাজয়ে বড় অবদান ছিল ফেদেরিকো কিয়েসার। সেই কিয়েসাকে এবার অন্তত প্লে অফে পাচ্ছে না ইতালি। হাঁটুর চোটের কারণে অন্তত মে মাস পর্যন্ত মাঠের বাইরে থাকতে হবে তাকে। সে কারণেই মানচিনি দলে ভিড়িয়েছেন অভিজ্ঞ সেনানী বালোতেল্লিকে। সবশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে তিনি খেলেছিলেন ইতালির হয়ে। বর্তমানে তুর্কি লিগের দল আদানা দেমিরস্পোরে খেলা এই ফরোয়ার্ডকে নিয়েই কভারচিয়ানোয় বিশেষ অনুশীলন ক্যাম্পে নামবে ইতালি।

বালোতেল্লির সঙ্গে দুই ‘ব্রাজিলিয়ানকেও’ ডেকেছে ইতালি। সম্প্রতি ইতালিয়ান নাগরিকত্ব নেওয়া ল্যাজিও ডিফেন্ডার লুইজ ফেলিপে, ও কাইয়েরি ফরোয়ার্ড জোয়াও পেদ্রো জায়গা করে নিয়েছেন দলে। 

এনইউ/এটি

Link copied