আর্জেন্টিনা ফেভারিট হিসেবে বিশ্বকাপ খেলুক, চান না তিনি

Dhaka Post Desk

স্পোর্টস ডেস্ক

২৫ জানুয়ারি ২০২২, ০৫:৫০ পিএম


আর্জেন্টিনা ফেভারিট হিসেবে বিশ্বকাপ খেলুক, চান না তিনি

কোপা আমেরিকা জয়ের পর আর্জেন্টিনাকে নিয়ে সবার প্রত্যাশাটা যেন এখন একটু বেশি। চলতি বছরই মাঠে গড়াবে কাতার বিশ্বকাপ। এই টুর্নামেন্টের শিরোপাটাও ঘরে নেবে আলবিসেলেস্তেরা, এমন প্রত্যাশা সবার। কিন্তু তাতে যেন একটু লাগামই টানতে চাইলেন অ্যাটলেটিকো মাদ্রিদের আর্জেন্টাইন কোচ ডিয়েগো সিমিওনে। 

দেশের হয়ে তিনটি বিশ্বকাপ খেলেছেন তিনি। এখন কোচ হিসেবেও নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। সিমিওনে বলছেন, তিনি চান না আর্জেন্টিনা ফেভারিট হিসেবে বিশ্বকাপ খেলতে যাক। ‘সিমিওনে ম্যাচ বাই ম্যাচ’ ওয়েব সিরিজে নিজের ভাবনা জানাতে গিয়ে বলেছেন, কোপা আমেরিকা জয় দলকে আরও সংঘবদ্ধ করেছে।

তিনি বলেছেন, ‘আমি চাই না আর্জেন্টিনা ফেভারিট হিসেবে কাতার বিশ্বকাপে খেলতে যাক। দলটা আস্তে আস্তে নিজেদের মেলে ধরুক, সেটাই আমার চাওয়া। কোপা আমেরিকা জয়টা দলকে শক্তিশালী করবে কারণ আপনি তাদের দেখেন তারা খুব সংঘবদ্ধ ছিল। খেলোয়াড়রাও কোচের চাহিদা বুঝেছে।’

এ সময় নিজের বিশ্বকাপ স্মৃতির কথাও মনে করেছেন সিমিওনে। ১৯৯৪ বিশ্বকাপে ডোপ টেস্টে পজিটিভ হয়ে নিষিদ্ধ হন ওই সময়ের মহাতারকা ডিয়েগো ম্যারাডোনা। পরে তার ১০ নম্বর জার্সি গায়ে উঠে সিমিওনের। তিনি বলছেন, কেউ নাকি তখন পরতে চাননি ওই জার্সি।

তিনি বলেছেন, ‘‘ওই সময় আমি এটা নিয়ে ভাবিনি। ছোটবেলায় আমি সবসময় ১০ নম্বর জার্সি নিয়ে খেলতাম। আমার ওই সাহস ছিল সেটা গ্রহণ করার। আমি দেখেছি কেউ এটা নিতে চায়নি। তখন অনেকে আমাকে ‘কোকো’ ডাকতো আর বলতো ২১ বছর বয়সী ছেলেটা আমাকে উৎসাহী করে। তখন আমি নিজে থেকে গিয়ে বলেছি, ‘আমি দশ নম্বর জার্সি পরতে চাই।’’

বিশ্বকাপসহ টানা তিনটি ফাইনাল খেললেও কোনো শিরোপা জিততে পারছিল না আর্জেন্টিনা। বারবার ফিরতে হচ্ছিল দুয়ারের কাছ থেকে। অবশেষে গত বছর ব্রাজিলকে তাদের মাটিতে হারিয়ে ২৮ বছর পর আন্তর্জাতিক কোনো শিরোপা নিজেদের করে নেয় আর্জেন্টিনা।

এমএইচ/এটি

Link copied