এনএসসির শিবনাথ রায় ভুটানের রাষ্ট্রদূত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৩ মে ২০২২, ০৬:৩৪ পিএম


এনএসসির শিবনাথ রায় ভুটানের রাষ্ট্রদূত

শিবনাথ রায় ভুটানের থিম্পুতে বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন। তিনি একজন আমলা হলেও ক্রীড়াঙ্গনে একটি পরিচিত মুখ।

শিবনাথ তার পেশাগত জীবনে অর্ধযুগের বেশি সময় কাটিয়েছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদে। ২০০৯-১৩ সাল পর্যন্ত ক্রীড়া মন্ত্রণালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী আহাদ আলী সরকারের একান্ত সচিবের দায়িত্বে ছিলেন কয়েক বছর। এরপর যুগ্ম সচিব হিসেবে মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা জাতীয় ক্রীড়া পরিষদের সচিবও হয়েছিলেন। সেখানেও ছিলেন কয়েক বছর। 

জাতীয় ক্রীড়া পরিষদের সচিবের দায়িত্ব পালনের বদলি হয়ে সরকারের অন্য দপ্তরে গেলেও ক্রীড়াঙ্গনের সঙ্গে যোগাযোগ ছিল তাঁর। ভুটানে রাষ্ট্রদূতের দায়িত্ব পাওয়ার পর কুটনীতির পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রেও দুই দেশের সম্পর্ক জোরদার করতে চান, ‘ক্রীড়া কূটনীতির অন্যতম মাধ্যম। দুই দেশের ক্রীড়ার সম্পর্ক আরো জোরদার করার ক্ষেত্রে চেষ্টা করব৷ পেশাগত কারণে ক্রীড়াঙ্গনে অনেক দিন কাজ করায় ক্রীড়ার অনেক বিষয় জানা।’ ভুটানের সঙ্গে বাংলাদেশের ফুটবল ও আরচ্যারি এই দুই খেলাতেই বেশি মোকাবিলা হয়।

আগামী মাসে ভুটানের থিম্পুতে রাষ্ট্রদূত হিসেবে যোগদান করার কথা। শিবনাথ রায় বাংলাদেশ সিভিল সার্ভিসে অষ্টম ব্যাচের ক্যাডার। প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন কয়েক বছর আগে।

এজেড/এটি/এনইউ

Link copied