১১ দিন পিছিয়ে গেল বিওএ নির্বাচন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২১, ০২:৪৪ পিএম


১১ দিন পিছিয়ে গেল বিওএ নির্বাচন

১১ ডিসেম্বর বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল দেশের শীর্ষ ক্রীড়া সংস্থা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের। কার্যনির্বাহী কমিটি ১১ ডিসেম্বর নির্বাচনের দিনক্ষণ ঠিক করলেও নির্বাচনী তফসিল ঘোষিত হয়নি। সম্প্রতি অবশ্য নির্বাচনী তফসিল ঘোষণা হয়েছে সেখানে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্বাচনের তারিখ হয়েছে ২২ ডিসেম্বর। 

বিওএ’র নির্বাচনের রীতি অনুযায়ী বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের মহাপরিচালক প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিযুক্ত হন। বিকেএসপির মহাপরিচালক মাজহারুল ইসলাম ২৮ নভেম্বর নির্বাচনী তফসিল ঘোষণা করেছেন। সেই তফসিল অনুযায়ী গতকাল খসড়া ভোটার তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। খসড়া ভোটার তালিকার উপর আপত্তি-শুনানি শেষে ৫ ডিসেম্বর চূড়ান্ত ভোটার তালিকা  প্রকাশ। 

এরপরের দিনই নির্বাচনের মূল কার্যক্রম শুরু। ৬ ডিসেম্বর মনোনয়ন পত্র সংগ্রহ ও ৯ ডিসেম্বর মনোনয়ন পত্র জমা। আপত্তি,যাচাই-বাছাই শেষে নির্বাচন কমিশন ১৫ ডিসেম্বর বৈধ প্রার্থী তালিকা প্রকাশ করবে। ১৭ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের দিন। ১৮ ডিসেম্বর চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ ও ২২ ডিসেম্বর অলিম্পিক প্রাঙ্গনে নির্বাচন। 

অলিম্পিকের নির্বাচনে এবার কাউন্সিলর সংখ্যা ৮৪। এই ৮৪ জনের মধ্য থেকে ৩৭ জনের নির্বাহী কমিটি গঠিত হবে। আইওসি সদস্য, অলিম্পিয়ান কোটা অবশ্য নির্বাহী কমিটিতে শূন্য থাকে। ফলে ৩৭ এর পরিবর্তে এই সংখ্যাটা সব সময় ৩৫ থাকে। 
ক্রীড়াঙ্গনের বিভিন্ন সূত্রের খবর অনুযায়ী এবারও বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মহাসচিব হচ্ছেন সৈয়দ শাহেদ রেজা। 

বর্তমান কমিটির পাঁচ সহ-সভাপতির মধ্যে তিন সহ-সভাপতি শেখ বশির আহমেদ, মাহবুব আরা গিনি, অঞ্জন চৌধুরি পিন্টু স্বপদেই থাকছেন বলে জানা গেছে। অন্য দুই সহ-সভাপতির মধ্যে বাদল রায় প্রয়াত এবং নাজিমউদ্দিন চৌধুরি এবার কাউন্সিলরই হতে পারেননি। এই দুই জনের শূন্যস্থানে কারা আসবেন এ নিয়ে ক্রীড়াঙ্গনের চলছে নানা হিসাব নিকাশ। এক্ষেত্রে বাফুফে সহ-সভাপতি কাজী নাবিল আহমেদের নাম বেশি শোনা যাচ্ছে। ফেডারেশন কোটায় দুই উপমহাসচিবের মধ্যে একজনকে সহ-সভাপতি হিসেবে দেখা যেতে পারে। 

এবারের কমিটিতে নতুন কয়েকটি মুখ আসছে এটা অনেকটা নিশ্চিত। শ্যূটিং স্পোর্টস ফেডারশেনের মহাসচিব ইন্তেখাবুল হামিদ অপু এবার অলিম্পিকে একটি বড় পদে দায়িত্ব পাবেন। অপুর পাশাপাশি এবার অলিম্পিকের কমিটিতে অভিষেক হতে পারে কাবাডি ফেডারেশনের কাউন্সিলর সোহাগ, সাবেক তারকা ফুটবলার সাইক্লিং থেকে কাউন্সিলর হওয়া আব্দুল গাফফারের।

অলিম্পিকের নির্বাচনে ক্রীড়া প্রতিমন্ত্রীর চারজন কাউন্সিলর দেন। বিগত মন্ত্রীর চার কাউন্সিলরের মধ্যে তিনজনই বহাল রেখেছেন বর্তমান মন্ত্রী। শোয়েব চৌধুরির বদলে সাবেক অ্যাথলেট লিটি এবার মন্ত্রীর কোটায় কাউন্সিলর হয়েছেন। শোয়েব চৌধুরি এবার ফেন্সিং এসোসিয়েশন থেকে কাউন্সিলর হয়েছেন। 

গত নির্বাচনে মহাসচিব পদে প্রতিদ্বন্দ্বিতা না হলেও উপ মহাসচিব, কোষাধ্যক্ষ, সদস্য পদে একাধিক মনোনয়ন পত্র ছিল। শেষ পর্যন্ত অনেকে প্রার্থিতা প্রত্যাহারও করেছিল। এবারের নির্বাচনের একক প্যানেল নাকি কোনো নাটকীয়তা এজন্য কয়েক দিন অপেক্ষা করতে হবে।

এজেড/এটি/এনইউ

Link copied