যার র‌্যাঙ্কিং নেই, তার কাছেও হারলেন বাংলাদেশি শাটলার

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২১, ০৭:৪১ পিএম


যার র‌্যাঙ্কিং নেই, তার কাছেও হারলেন বাংলাদেশি শাটলার

ইন্দোনেশিয়া, শ্রীলঙ্কা, ভারত ও মালদ্বীপের শাটলার (বাঁ থেকে)।

আজ (বুধবার) থেকে শুরু হয়েছে ইউনেক্স সানরাইজ আন্তর্জাতিক ব্যাডমিন্টন প্রতিযোগিতা। সাত দলের অংশগ্রহণ করার কথা থাকলেও ভিসা জটিলতায় জাম্বিয়া আসেনি। ছয় দেশের অংশগ্রহণে এই টুর্নামেন্টে প্রথম দিনটি বাংলাদেশের জন্য সুখকর হয়নি।

পুরুষ এককের বাছাই পর্বে (রাউন্ড অব ৩২) বাংলাদেশের এসএসএম সিফাত উল্লাহ হেরে গেছেন ইন্দোনেশিয়ার আলভি ফারহানের কাছে ১৬-২১, ৭-২১ পয়েন্টে। ইন্দোনেশিয়ার এই শাটলারের আন্তর্জাতিক র‌্যাঙ্কিং নেই। এবার খেলতে আসা বিদেশি অনেক শাটলারের সঙ্গে আলাপ করে জানা গেছে তাদের অনেকেরই আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে এটি। ফলে আন্তর্জাতিক র‌্যাঙ্কিং নেই তাদের। 

ভারত, মালয়েশিয়া, শ্রীলংকা, মালদ্বীপ, ইন্দোনেশিয়া এবং স্বাগতিক বাংলাদেশসহ মোট ৬ দেশ থেকে পুরুষ খেলোয়াড় ১৯৯ জন, মহিলা খেলোয়াড় ১৩৪ জন সর্বমোট ৩৩৫ জন খেলোয়াড় অংশগ্রহণ করছে। এদের মধ্যে সর্বোচ্চ র‌্যাঙ্কিংয়ের খেলোয়াড় ভারতের কার্তিকের। তার বিশ্ব র‌্যাঙ্কিং ১৩১। তিন শতাধিক শাটলারের মধ্যে ১৫ জনকে টপ সিডেড ধরেছে। এই ১৫ জনের বাইরে তেমন কারো উল্লেখযোগ্য র‌্যাঙ্কিং নেই। কয়েক বছর আগে এই ইউনেক্স প্রতিযোগিতায় ১০-২০ র‌্যাঙ্কিংয়ের মধ্যে থাকা শাটলার খেলেছিল।

আজ দিনের অন্য ম্যাচে তিন সেটে ভারতের বলরাজ কাজলার সঙ্গে তুমুল প্রতিদ্বন্দ্বীতা করেও জিততে পারেননি বাংলাদেশের শাটলার শুভ খন্দকার। হেরেছেন ১৯-২১, ২১-১৭, ১৯-২১ পয়েন্টে। অন্যদিকে স্বাগতিক দলের আকিব সোলায়মান লড়াই করেও ভারতের বিকাশ প্রভু রাধাকৃষ্ণানের কাছে হেরে যান ২১-১৭, ২১-১৮ পয়েন্টে। 

বুধবার শহীদ তাজউদ্দিন আহমেদ ইনডোর স্টেডিয়ামে ইউনেক্স-সানরাইজ আন্তর্জাতিক ব্যাডমিন্টনে এমন হতশ্রী দশাই দেখা গেল স্বাগতিক শাটলারদের। আকিব সোলায়মান অবশ্য নিজেদের অক্ষমতার কথা স্বীকার করলেন অকপটে, ‘ভারতীয় শাটলারদের র‌্যাঙ্কিং আমাদের অনেক উপরে। তাদের সঙ্গে আমরা পেরে উঠি না।’

বাংলাদেশের আল আমিন জুমার হেরে গেছেন ইন্দোনেশিয়ার আলভি উইজায়া চেয়ারউল্লাহর কাছে ৯-২১, ৫-২১ পয়েন্টে। বাংলাদেশের নাজমুল ইসলাম জয় ১৩-২১, ১২-২১ পয়েন্টে হেরে গেছেন ইন্দোনেশিয়ার ইয়োহানেস সুয়াত মার্সেলিনোর কাছে। বাংলাদেশের মুক্তার হোসেন ৮-২১, ১০-২১ পয়েন্টে হেরে গেছেন ইন্দোনেশিয়ার সুলিসতিও টিগারের কাছে। 

মেয়েদের এককের বাছাইপর্বে (রাউন্ড অব ১৬) বাংলাদেশের নাসিমা খাতুন ৯-২১, ৯-২১ পয়েন্টে হেরে গেছেন মালয়েশিয়ার ভেনোসা রাধাকৃষ্ণানের কাছে। বাংলাদেশের রেশমা আক্তার ৭-২১, ৫-২১ পয়েন্টে হেরে গেছেন ভারতের তাসনিম মিরের কাছে।

বাংলাদেশের ফাতিমা বেগম ওয়াকওভার পেয়েছেন ভারতের নিভেথা মুথুকুমারের বিপক্ষে। বাংলাদেশের আবদুল হামিদ লোকমান হেরে ৬-২১, ৬-২১ পয়েন্টে হেরে গেছেন ভারতের সিদ্ধান্ত গুপ্তের কাছে। তবে জয় পেয়েছেন বাংলাদেশর শাহেদ আহমেদ। তিনি ২১-৮, ২১-১৫ পয়েন্টে হারিয়েছেন শ্রীলংকার সিয়াথ সেনারত্মকে। বাংলাদেশের খন্দকার আবদুস সোয়াদ জিতেছেন মালয়েশিয়ার মোহাম্মদ আলিফ আহমেদ ফেয়ারুজলির বিপক্ষে ২১-১৩, ২১-১৩ পয়েন্টে। 

পাঁচ দিনব্যাপী টুর্নামেন্টের উদ্বোধন করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এমপি। এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সভাপতি আব্দুল মালেক, জাতীয় ক্রীড়া পরিষদের সচিব পরিমল সিংহ। আন্তর্জাতিক টুর্নামেন্টের উদ্বোধনকালে ফেডারেশনের সাধারণ সম্পাদককে দেখা যায়নি।
 
এজেড/এমএইচ

Link copied