এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে এ প্লাস পেতে যা করবে

Dhaka Post Desk

বিদ্যুৎ রায়
সহযোগী অধ্যাপক (ইংরেজি বিভাগ), আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা

১৫ ফেব্রুয়ারি ২০২১, ১৮:৪২

এসএসসিতে ইংরেজি প্রথম পত্রে এ প্লাস পেতে যা করবে

ফাইল ছবি

সুপ্রিয় এসএসসি পরীক্ষার্থীরা আশা করি করোনাকালীন এই সময়ে তোমরা বাসায় বসে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করছো। ইংরেজি প্রথম পত্রে এ প্লাস পেতে যেভাবে প্রস্তুতি নেবে আজ তা নিয়ে আলোচনা করবো ।

Ques No-1 (Multiple Choice Question): ইংরেজি প্রথম পত্রের তোমাদের প্রথম একটি Passage দেয়া থাকে সেই passage এর উপর ভিত্তি করে ৭ টি MCQ Question থাকে । এ প্রশ্নের উত্তর গুলো সঠিকভাবে করার জন্য তোমাদের প্যাসেজটি ভালো করে পড়বে । পাশাপাশি শব্দের synonym-antonym সম্পর্কে ধারণা রাখবে । মনে রাখবে প্রশ্নের মধ্যে সরাসরি উত্তর দেয়া থাকবে না ।

Ques No-2 (Question-Answer Writing):   এখানে পাঁচটি প্রশ্ন দেয়া থাকবে । প্রতিটি প্রশ্নের উত্তর দুই থেকে তিন বাক্যে লিখবে । সঠিকভাবে উত্তর করার জন্য প্রশ্নে যে Tense দেয়া থাকবে সেই Tense অনুসারে উত্তর লিখতে হবে । subject-verb agreement মেলাতে হবে।

Ques No-3 (Fill the gaps):  এখানে তোমাদের একটি Passage দেয়া থাকবে । সেই Passage-এর উপর ভিত্তি করে তোমাদের শূন্যস্থান পূরণ করতে হবে । এখানে Gap দেয়া থাকবে পাঁচটি, মোট নম্বর 5 । এই উত্তরটি সঠিক ভাবে করার জন্য English Grammar-এর বেসিক নিয়মগুলো এবং Vocabulary সম্পর্কে ধারণা রাখবে ।

Ques No-4 (Information Transfer) : এরপর তোমাদের আরেকটি Passage দেয়া
থাকবে । এই Passage-এর উপর ভিত্তি করে তোমাদের একটি টেবিল পূরণ করতে হবে । পাঁচটি ইনফরমেশন লিখতে হবে মোট নম্বর থাকবে 5 । এখানে পূর্ণ নম্বর পাওয়ার জন্য প্যাসেজ থেকে সঠিকভাবে Information collect করে ব্যবহার করতে হবে ।

Ques No-5 (Summary): প্রদত্ত Passage-টি ভালো করে পড়ে Summary তৈরি করতে
হবে । পাঁচ থেকে ছয় বাক্যের মধ্যে সামারি লেখা শেষ করবে । Passage থেকে হুবুহু বাক্যলেখা যাবে না ।

Ques No-6 (Matching the columns):   এক্ষেত্রে  তিনটি Column দেয়া থাকবে। তিনটি কলামে প্রদত্ত Phrase গুলো জোড়া লাগিয়ে অর্থবোধক বাক্য তৈরি করবে । এখানে ভালো নম্বর পাওয়ার জন্য ইংরেজি Sentence Structure সম্পর্কে পরিষ্কার ধারণা রাখবে ।

Ques No-7 (Rearrangement):   এখানে ৮ টি বাক্য দেয়া থাকে । গল্প অনুসারে বাক্য গুলো সাজিয়ে লিখতে হবে । এখানে প্রশ্নের প্রদত্ত বাক্যগুলো খাতায় লেখার কোন প্রয়োজন নেই, শুধুমাত্র নম্বরগুলো পাশাপাশি লিখতে হবে ।

Ques No-8 (Paragraph Writing) :  200 শব্দের মধ্যে প্যারাগ্রাফ লিখতে হবে । প্রশ্নে পাঁচটি প্রশ্ন দেয়া থাকে । প্যারাগ্রাফের উত্তর করার জন্য অবশ্যই এই প্রশ্নগুলোর উত্তর জানা থাকতে হবে।

Ques No-9 (Story writing): Story Writing Answer করার জন্য ছোট ছোট প্যারা তৈরি করবে। পাশাপাশি ছোট ছোট Dialogue ব্যবহার করা যেতে পারে।

Ques No-10 (Description of Graph and Chart): Graph and Chart বর্ননা করার জন্য তোমাকে তিনটি প্যারা তৈরি করতে হবে । প্রথম প্যারাতে গ্রাফ অ্যান্ড চার্টের মূল বিষয়বস্তুটি তুলে ধরতে হবে । দ্বিতীয় প্যারাটি Body/Description-এর জন্য ব্যবহার করতে হবে । তৃতীয় প্যারাটিতে গ্রাফ অ্যান্ড চার্টে কী ইঙ্গিত করা হয়েছে তা বলতে হবে । তবে এক্ষেত্রে কোনো ব্যক্তিগত মতামত বা সিদ্ধান্ত বা পরামর্শ দেয়া যাবে না ।

Ques No-11( Letter Writing): এখানে তোমাকে Personal Letter লিখতে হবে । Personal Letter লেখার নিয়মকানুন অনুসরণ করে উত্তরটা লিখতে হবে । শেষে অবশ্যই খাম আঁকতে হবে।

Ques No-12 (Dialogue Writing):  ভালো নম্বর পাওয়ার জন্য ১০ জোড়া Conversation উল্লেখ করতে হবে । Practical Life-এ আমরা যেভাবে কথা বলি সেভাবে Dialogue লিখতে হবে। Dialogue লেখার সময় সব সময় Complete Sentence লেখার প্রয়োজন নেই । ছোট ছোট Sentenec বা Phrase ব্যবহার করা যেতে পারে।

উপরোক্ত পরামর্শ অনুসরণ করলে অবশ্যই তোমরা ইংরেজি প্রথম পত্রে এ প্লাস পাবে। তোমাদের প্রতি শুভকামনা রইল।

এমকে

Link copied