আইফোনের পরিবর্তে যে ফোন ব্যবহার করতে বলছে রাশিয়া

Dhaka Post Desk

ফিচার ডেস্ক

০৯ মার্চ ২০২২, ০৯:৫৫ এএম


আইফোনের পরিবর্তে যে ফোন ব্যবহার করতে বলছে রাশিয়া

ইউক্রেনের সঙ্গে যুদ্ধ ঘোষণার কারণে একাধিক নিষেধাজ্ঞার শিকার হয়েছে রাশিয়া। মার্কিন সরকার রাশিয়ায় ব্যবসা বন্ধ করার নির্দেশ দিয়েছে। একই পথে হেঁটে রাশিয়া ব্যবসায় বন্ধ করেছে মাইক্রোসফট, অ্যাপল, গুগল এমনকি ভিসার মতো ব্র্যান্ড। ফলে দেশটি এখন আইফোনের মতো জনপ্রিয় স্মার্টফোনের স্থানীয় বিকল্পের সন্ধানে নেমেছে। এ কারণে দেশটি আইয়া টি ওয়ান নামক একটি স্মার্টফোনের বিকল্প নিয়ে হাজির হয়েছে।

রাশিয়ার স্টেট মিনিস্ট্রি চাইছে, দেশের নাগরিকরা আইফোনগুলো ত্যাগ করে আইয়া টি ওয়ান ব্যবহার করুক যা শক্তিশালী এবং নিরাপদ। রাশিয়ান স্টেট ডুমার সদস্য মারিয়া বুটিনা সোশ্যাল মিডিয়ায় দাবি করেছেন, ‌আমার প্রিয়জন, বন্ধুরা আপনারা একবার আইয়া টি ওয়ান স্মার্টফোনের সঙ্গে পরিচয় করে নিন।’

বুটিনা তার ইনস্টাগ্রাম পেজে এই আইয়া টি ওয়ান ফোনটি সম্পর্কে ভিডিও প্রকাশ করে ফোনের খুঁটিনাটি সম্পর্কে জানিয়েছেন। একপ্রকার আনবক্সিং ভিডিও শেয়ার করেছেন তিনি। এখন প্রশ্ন হচ্ছে, এই আইয়া টি ওয়ান ফোনটি কি কোনও দিক থেকে আইফোনের বিকল্প হতে পারে?

আইয়া টি ওয়ান স্মার্টফোনে যা আছে-

১। রাশিয়ার স্মার্টইকো সিস্টেম এই আইয়া টি ওয়ান স্মার্টফোনটি তৈরি করেছে। রাষ্ট্রায়ত্ত সংস্থা রস্টেক-এর একটি সহযোগী কোম্পানি হল এই স্মার্টইকো সিস্টেম। জানা গিয়েছে যে, রাশিয়ান মিনিস্ট্রি একসঙ্গে প্রায় ৫ লাখ ইউনিট আইয়া টি ওয়ান স্মার্টফোন অর্ডার করেছিল এক বছর আগে এবং তা ছিল কেবল মাত্র রাশিয়ান মিনিস্ট্রির ব্যবহারের জন্য। ফোনটির দাম ১৫,০০০ রাশিয়ান রুবেল,   প্রায় ১০,০০০ টাকা। 

২। মূলত রাশিয়ান সরকারের উপরে ফোকাস করে তৈরি করা এই স্মার্টফোনে রয়েছে অরোরা অপারেটিং সিস্টেম যা ডেভেলপ করেছে জোলা (সেইলফিশ অপারেটিং সিস্টেম, স্বতন্ত্র লিনাক্স-ভিত্তিক মোবাইল সফটওয়্যার)। গ্রাহকদের জন্য এই অপারেটিং সিস্টেম তৈরি করা হয়েছে অ্যান্ড্রয়েড ১১ সংস্করণে। এই ফোনটি এমন ভাবেই তৈরি করা হয়েছে, যার দ্বারা ডাটা লঙ্ঘনের বিরুদ্ধে সুরক্ষিত রাখা সম্ভব।

৩। গ্রাহক নিরাপত্তায় জোর দিয়ে এই ফোন তৈরি করা হয়েছে। এ ডিভাইসে রয়েছে মেকানিক্যাল সুইচ, যার সাহায্যে প্রয়োজনের সময় ফোনের ক্যামেরা এবং মাইক্রোফোন ডিজেবল করা যাবে। হার্ডওয়্যার সেটআপে রয়েছে বিশেষ এলইডি লাইট, যা ক্যামেরা অন থাকার সময়ে ব্যবহারকারীদের অ্যালার্ট করতে পারে।

৪। আইয়া টি ওয়ান স্মার্টফোনে একটি ৬.৫ ইঞ্চির ৬০ হার্জ ডিসপ্লে রয়েছে। পারফর্ম্যান্সের জন্য এই ফোনে একটি মিডিয়াটেক হেলিও পি৭০ প্রসেসর দেওয়া হয়েছে। এছাড়াও রয়েছে ৪জিবি পর্যন্ত র‌্যাম এবং ৬৪জিবি পর্যন্ত স্টোরেজ। এনএফসি সাপোর্ট করে ফোনটি। দেওয়া হয়েছে একটি ফিঙ্গারপ্রিন্ট রিডারও।

৫। একটি ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে এই আইয়া টি ওয়ান হ্যান্ড সেটে। প্রাইমারি সেন্সর হিসেবে রয়েছে একটি ১২ মেগাপিক্সেল সেন্সর এবং সেকেন্ডারি ক্যামেরা হিসেবে একটি ৫ মেগাপিক্সেল ক্যামেরা দেওয়া হয়েছে। সেলফির জন্য রয়েছে একটি ১৩ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। শক্তিশালী একটি ৪০০০এমএএইচ ব্যাটারি থাকছে, যা ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Link copied