আইটি ক্যারিয়ারের ভবিষ্যৎ-সম্ভাবনা দেখাল ইনোভেশন ফোরাম

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

১২ মার্চ ২০২২, ০৮:০৫ পিএম


আইটি ক্যারিয়ারের ভবিষ্যৎ-সম্ভাবনা দেখাল ইনোভেশন ফোরাম

বাংলাদেশ ইনোভেশন ফোরামের উদ্যোগে ভবিষ্যতের পাঁচটি আইটি ক্যারিয়ার নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার রাজধানী ঢাকার ভিশন ২০২১ টাওয়ারে সেমিনারটি অনুষ্ঠিত হয়। শতাধিক প্রযুক্তিপ্রেমী তরুণ-তরুণী এ আয়োজনে অংশ নেন।

মূলত ভবিষ্যতে আইটি ইন্ডাস্ট্রি কোন দিকে যাবে, পৃথিবীতে আইটি ইন্ডাস্ট্রির বর্তমান অবস্থা , বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রির সম্ভাবনা ও করণীয় নিয়ে সেমিনারে আলোচনা করেন বক্তারা। ভবিষ্যতে আইটি ইন্ডাস্ট্রিতে পাঁচটি সেক্টরের অপার সম্ভাবনা নিয়ে সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করা হয়।

সেমিনারে মূল বক্তা হিসেবে ছিলেন ব্রেইন স্টেশন-২৩ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির। আয়োজনে গেস্ট অব অনার  হিসেবে উপস্থিত ছিলেন নিউজ পোর্টাল ঢাকা পোস্ট ডট কমের সম্পাদক মহিউদ্দিন সরকার।

ব্রেইন স্টেশন-২৩ এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাইসুল কবির তার বক্তব্যে বলেন, ভবিষ্যৎ পৃথিবীতে প্রযুক্তি হবে মূল হাতিয়ার। বিগত সময়ের তথ্য উপাত্ত বিশ্লেষণ সাপেক্ষে আমরা একটি সিদ্ধান্তে সহজেই পৌঁছাতে পেরেছি। তা হচ্ছে সময়ের সঙ্গে সঙ্গে পৃথিবী প্রযুক্তির দিকে আরও ঝুঁকবে। 

তিনি বলেন, আইটি সেক্টর এমন একটি সেক্টর, যেখানে দক্ষ হলে সারা পৃথিবী উন্মুক্ত। বাংলাদেশে ইতোমধ্যেই আইটি প্রফেশনালস বাড়তে শুরু করেছে। আগামীতে আরও বাড়বে। তাই ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হবে এখন থেকেই । মনে রাখতে হবে এখনকার শিল্প বিপ্লব মূলত প্রযুক্তির বিপ্লবই হবে।

সবাইকে কোনো না কোনো একটি বিষয়ে প্রযুক্তিগতভাবে দক্ষ হওয়ার জন্য সবাইকে আহ্বান জানান রাইসুল কবির।

গেস্ট অব অনারের বক্তব্যে ঢাকা পোস্ট ডট কমের সম্পাদক মহিউদ্দিন সরকার বলেন, সবাই একটি সফল ক্যারিয়ার চান। তবে এর জন্য প্রয়োজন দৃঢ় সংকল্প, কঠোর পরিশ্রম ও ইচ্ছাশক্তি। সবাই বড় স্বপ্ন দেখতে পারেন না, আবার দেখলেও অনেক প্রতিবন্ধকতা এসে দাঁড়ায়। কিন্তু নিজের লক্ষ্যে অবিচল থাকলে কোনো কিছুই অসম্ভব নয়।

তিনি বলেন, যারা আইটি প্রফেশনালস হিসেবে এখানে উপস্থিত আছেন, আশা করি তারা নিজেদের করনীয় সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়ে নিজেদের প্রস্তুত করবেন। বাংলাদেশ ইনোভেশন ফোরাম এমন আয়োজনের ধারাবাহিকতা বজায় রাখবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

সভাপতির বক্তব্যে ইনোভেশন ফোরামের প্রেসিডেন্ট আরিফুল হাসান অপু বলেন, প্রযুক্তি ও  জীবন এখন একে অন্যের পরিপূরক। এমন কোনো কাজ নেই, যাতে এখন প্রযুক্তির ছোঁয়া নেই। আমরা চাই ,আমাদের দেশের তরুণরা আইটি সেক্টরে বেশি বেশি আসুক এবং নিজেদের যোগ্যতার প্রমাণ দিক। আমাদের এ আয়োজনের মাধ্যমে সচেতনতা তৈরি হবে এবং আইটি ধারণা নিয়ে সবাই নিজেকে প্রস্তুত করা শুরু করবে। 

সেমিনারটি আয়োজনে সহযোগী হিসেবে ছিল আইটি কোম্পানি প্রাইডসিস আইটি লিমিটেড ও গেম ডেভেলপমেন্ট প্রতিষ্ঠান রাইজ আপ ল্যাবস লিমিটেড।

আরএইচ

Link copied