ফেসবুক মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন এনেবল করবেন যেভাবে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৭ মার্চ ২০২২, ১০:৫০ এএম


ফেসবুক মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন এনেবল করবেন যেভাবে

ফেসবুক মেসেঞ্জারে রয়েছে দুর্দান্ত সব ফিচার। দীর্ঘদিন এই অ্যাপে এন্ড টু এন্ড এনক্রিপশনের সুযোগ না থাকলেও সম্প্রতি ফিচারটি যুক্ত হয়েছে। তবে প্রত্যেক ব্যবহারকারীকে আলাদাভাবে এই ফিচার এনেবল করতে হবে। তাহলে চলুন জেনে নিই, ফেসবুক মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন এনেবল করবেন যেভাবে-

দুটি উপায়ে মেসেঞ্জারে এন্ড টু এন্ড এনক্রিপশন এনেবল করা যাবে। ভ্যানিশ মোড ব্যবহার করে এই ফিচার এনেবল করা যাবে। অথবা মেসেঞ্জারের সিক্রেট কনভারসেশন ফিচার এনেবল করেও এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার করা যাবে।

ভ্যানিশ মোডের মাধ্যমে
ভ্যানিশ মোডে সাময়িক ভাবে কোনো মেসেজ পাঠানো সম্ভব। আপনি চ্যাট উইন্ডো বন্ধ করে দিলে সেই চ্যাট নিজে থেকেই ডিলিট হয়ে যায়। মেসেঞ্জারে ভ্যানিশ মোড এনেবল করার জন্য যেকোনো একটি চ্যাট থ্রেড ওপেন করে সোয়াইপ আপ করুন। এর পরে আপনি এন্ড টু এন্ড এনক্রিপশন ব্যবহার শুরু করতে পারবেন। একবার সেই চ্যাট বন্ধ করে দিলে সব চ্যাট ডিলিট হয়ে যাবে। একই উপায়ে ইনস্টাগ্রামেও ভ্যানিশ মোড ব্যবহার করা যাবে।

সিক্রেট কনভারসেশনের মাধ্যমে

মেসেঞ্জারের সিক্রেট কনভারসেশনের মধ্যেও রয়েছে বিল্ট ইন এন্ড টু এন্ড এনক্রিপশন। এই মোডে চ্যাট করলে কোন চ্যাট ফেসবুক পড়তে পারবে না। তবে যে ডিভাইস থেকে চ্যাট করছেন সেই ডিভাইস ছাড়া অন্য কোনো ডিভাইস থেকে সেই চ্যাট দেখা যাবে না। তবে একাধিক ডিভাইস থেকে সিক্রেট চ্যাট দেখার জন্য পৃথক অপশন এনেবল করতে হবে। তবে এই ফিচার শুধুমাত্র অ্যান্ড্রয়েড , আওএস ও আইপ্যাডওএস অ্যাপ থেকেই ব্যবহার করা যাবে।

সিক্রেট চ্যাট শুরু করবেন কীভাবে?
১। মেসেঞ্জারের হোম ট্যাবে ডান দিকে উপরে এডিট বাটন সিলেক্ট করুন।
২। এবার সিক্রেট অপশন এনেবল করে দিন।
৩। পরে যে কন্টাক্টের সঙ্গে সিক্রেট চ্যাট শুরু করতে চান সেই কন্টাক্ট সিলেক্ট করুন।
৪। চাইলে টাইমার বাটনের মাধ্যমে নির্দিষ্ট সময় পরে মেসেজ ডিলিট করে দেওয়ার অপশন এনেবল করতে পারবেন। এছাড়াও একটি সক্রিয় চ্যাট এনেবল করে ডান দিকে উপরে আই বাটনে ট্যাব করে More actions এর অধীনে Go to secret conversation অপশন বেছে নিন।

এখানে জেনে রাখা ভালো, আপনি যদি এমন কোনো ব্যক্তির সঙ্গে সিক্রেট চ্যাট শুরু করেন যার সঙ্গে ইতিমধ্যেই আপনার একটি চ্যাট থ্রেড ওপেন আছে তবে সিক্রেট চ্যাটে ফের একটি নতুন চ্যাট থ্রেড ওপেন হবে।

Link copied