গুগল ম্যাপে জানা যাবে টোলের খরচ

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৭ এপ্রিল ২০২২, ১১:২৮ এএম


গুগল ম্যাপে জানা যাবে টোলের খরচ

নিত্য নতুন সব ফিচার যুক্ত হচ্ছে গুগল ম্যাপে। সেই ধারবাহিকতায় এবার যুক্ত হচ্ছে চমকপ্রদ ও কার্যকরি একটি ফিচার। নতুন এই ফিচার উন্মুক্ত হলে গুগল ম্যাপ থেকেই জানতে পারবেন টোল প্লাজার খরচ সম্পর্কে। ফলে বাড়তি ঝামেলাও কমবে, একই সঙ্গে গন্তব্যের খরচ সম্পর্কেও প্রাথমিক ধারণা নেওয়া যাবে।

নতুন এই ফিচার যুক্ত হওয়ার ফলে ম্যাপে গন্তব্যের শুরু এবং শেষ জায়গার নাম লিখে সার্চ দিলে যাতায়াতের সব খরচ হিসাবে করে বলে দেবে গুগল। এছাড়াও টোল সংক্রান্ত প্রয়োজনীয় তথ্যও আপনার স্ক্রিনে ভেসে উঠবে। স্থানীয় টোল কর্তৃপক্ষের সাহায্যেই এই তথ্য দেওয়া হবে।

নগদ লেনদেন এড়াতে বর্তমানে টোল প্লাজাগুলোতে ফাসট্যাগ ব্যবহার করা হয়। এই কার্ডটি গাড়িতে লাগানো থাকলে সরাসরি ব্যাংক অ্যাকাউন্ট থেকেই টাকা কেটে যায়। ফলে সঙ্গে নগদ না থাকলেও সমস্যা হয় না। আর এবার গুগল ম্যাপই বলে দেবে আপনার গন্তব্যে পৌঁছতে কত খরচ হবে। তা জেনে নিয়েই ঠিক করতে পারবেন, সেই রাস্তা দিয়েই যাবেন নাকি বিকল্প পথ ধরবেন।

এবার জেনে নেওয়া যাক কীভাবে গুগল ম্যাপ ওপেন করে জেনে নিতে পারবেন গন্তব্যে পৌঁছতে আনুমানিক খরচ কত-

গুগল ম্যাপে গিয়ে ডানদিকে উপরের তিনটি ডটে ক্লিক করুন। সেখান থেকে রুট অপশনটি বেছে নিন। যদি টোল এড়িয়ে যেতে চান তাহলে ‘avoid tolls’ অপশনটি বেছে নিতে পারেন। গুগলের তরফে জানানো হয়েছে, ভারত, আমেরিকা, জাপান ও ইন্দোনেশিয়ার মোট ২ হাজারটি টোল প্লাজার সঙ্গে যুক্ত হয়ে এই ফিচার চালু করা হবে। সব ঠিকঠাক থাকলে চলতি মাসেই অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীরা এই ফিচারের সুবিধা পাবেন।

Link copied