আধুনিক প্রযুক্তি ছাড়া তৈরি ৫ রোবট

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২১ ডিসেম্বর ২০২০, ০৩:৩০ পিএম


আধুনিক প্রযুক্তি ছাড়া তৈরি ৫ রোবট

রোবট শব্দের  উদ্ভাবক  ক্যারেল ক্যাপেক নামের একজন বিজ্ঞানী। খাঁটি বাংলায় যার অর্থ দাঁড়ায় কৃত্রিম মানুষ। দিনকে দিন এই কৃত্রিম মানবের চাহিদা বাড়ছেই। বিভিন্ন ধরনের গাণিতিক ও প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে রোবট নিয়ন্ত্রণ করা হয়। হোটেলের ওয়েটার বয় থেকে গবেষণা কর্মী সব ক্ষেত্রেই আধুনিক বিশ্ব রোবট ব্যবহার করছে।  এইসব অত্যাধুনিক প্রযুক্তির রোবেটর পাশাপাশি কিছু ব্যতিক্রমী রোবটও রয়েছে। তেমনই কিছু ব্যতিক্রমী রোবট সর্ম্পকে জেনে নেওয়া যাক-

১. দ্য মুভিং স্ট্যাচু 

Dhaka Post

প্রাচীন গ্রিক সাহিত্যে হোমারের ইলিয়ডে কৃত্রিম মানুষ বা রোবটের ধারণা পাওয়া যায়। গ্রিক দেবতা ইকারাসের বাবা দায়দালাসের মূর্তি তৈরি করে এখনও পর্যন্ত তার আরাধনা করে থাকে। ধারণা করা হয়, এখান থেকে রোবটের ধারণা এসেছে। 

২. দ্য ক্ল 

আর্কেমেডিস একজন বিজ্ঞানী। তাঁর গবেষণার জন্য ব্যবহৃত যন্ত্রপাতি রোবটের মতো কাজ না করলেও এগুলো মানুষের পরিবর্তে প্রয়োজন মেটাতে সক্ষম। আধুনিক প্রযুক্তি ছাড়াও এসব যন্ত্রপাতি রোবটের মতো কাজ করতে পারে। 

৩. আলেক্সান্দ্রিয়ার হিরো বা হিরোন 

আলেক্সান্দ্রিয়ায় হিরো নামে একটি যন্ত্র রয়েছে যা জেমস ওয়াটের স্টিম ইঞ্জিনের মতো কাজ করে। আধুনিক রোবটের মতো এটি কাজ করতে সক্ষম। এটি ৬০ খ্রিস্টপূর্বাব্দে তৈরি করা হয়েছিলো। 

৪. কারাকুরি নিঙ্গো 

Dhaka Post

জাপানে প্রথম রোবট নির্মাণ করা হয়েছিলো ইডো সাম্রাজ্যের সময়। এর পুরো নাম জাশিকি কারাকুরি। এটি আধুনিক রোবটের মতোই কাজ করে। এটি ঘরোয়া কাজে ব্যবহৃত হয়ে থাকে। 

৫. লেখক রোবট 

সুইজারল্যান্ডের বের্ন অঙ্গরাজ্যের নিউক্যাটেল মিউজিয়াম অব আর্ট অ্যান্ড হিস্টোরিতে লেখক রোবট রয়েছে। রোবটটি সুইজারল্যান্ডে জন্ম নেয়া একজন ঘড়ি নির্মাতা পিয়েরে জ্যাক দ্রজ ১৭৭০ সালে শেষে নির্মাণ করেছিলেন। এটি দ্রুতগতিতে লিখতে পারতো। আধুনিক রোবটের মতো এই রোবটটি কাজ করতে সক্ষম। 

লিস্টভার্স ডট কম অবলম্বনে এইচএকে/আরআর

Link copied