ইউটিউবের যে ৫ ফিচার এতদিন জানতেন না

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০২ আগস্ট ২০২২, ১১:৪৮ এএম


ইউটিউবের যে ৫ ফিচার এতদিন জানতেন না

প্রতিদিনই ইউটিউবে ভিডিও দেখেন। তবে এই অ্যাপসের কয়েকটি গোপন রয়েছে। যা এতদিন অজানাই রয়ে গেছে। একটু সময় নিয়ে সেটিংসগুলো এনাবেল করলে ইউটিউব ব্যবহারে নতুন অভিজ্ঞতা পাবেন। তাহলে চলুন জেনে নিই এমন কয়েকটি অজানা ফিচার।

ভিডিও কেটে লিংক পাঠান
যেকোনো ভিডিওর মধ্য থেকে যেকোনো অংশ লিংক হিসেবে পাঠানো সম্ভব। এই জন্য ভিডিও শেয়ার করার সময় স্টার্স্ট টাইম  অপশনের সামনে চেক বক্স এনাবেল করুন। এবার লিংক কপি করে তা বন্ধু ও প্রিয়জনদের সঙ্গে শেয়ার করুন।

রেস্ট্রিকটেড মুড
বাড়িতে শিশু থাকলে রেস্ট্রিকটেড মুড কাজে লাগবে। এই ফিচারটি এনাবেল করলে যেকোনো ধরনের অ্যাডাল্ট কনটেন্ট বন্ধ করবে এই অ্যাপ। 

এই জন্য জেনারেল মেনু ওপেন করে ইউটিউব সেটিং ওপেন করুন। এখান থেকে রেস্ট্রিকটেড মুড এনাবেল করে দিন। সব ডিভাইসে আলাদা ভাবে এই সেটিংস এনাবেল করতে হবে।

সাবটাইটেল
ইউটিউবে ভিডিও সাবটাইটেল এনাবেল করতে পারবেন গ্রাহকরা। ফলে যেকোনো ভাষার ভিডিও বুঝতে পারবেন। এই জন্য ভিডিও চালিয়ে ডিসপ্লের উপরে সিসি অপশন সিলেক্ট করুন।

পিকচার ইন পিকচার
আইওএস গ্রাহকরা এই ফিচার ব্যবহার করতে পারেন। অন্য অ্যাপের উপরে ডিসপ্লেতে ছোট স্ক্রিনে এই কাজ করা যাবে। এই সেটিংস এনাবেল করতে ইউটিউব অ্যাপ ওপেন করে প্রোফাইল ছবিতে ট্যাপ করুন। নীচে সেটিংস অপশন সিলেক্ট করুন। এবার জেনারেল ট্যাব থেকে পিকচার ইন পিকচার ট্যাগ এনাবেল করুন।

অফলাইনে দেখার জন্য ভিডিও ডাউনলোড
ইন্টারনেট ছাড়া ভিডিও দেখার জন্য চাইলে ডাউনলোড করে রাখতে পারেন। অফিসিয়াল অ্যাপ থেকেই এই কাজ করা যাবে। যে ভিডিও ডাউনলোড করতে চান সেই ভিডিওর নীচে ডাউনলোড অপশন থেকে এই কাজ করা যাবে। পরে ডাউনলোডস বিভাগ থেকে সেই ভিডিও ইন্টারনেট ছাড়াই চালানো যাবে।

Link copied