টিকটক ভিডিও ভাইরাল হওয়ায় কর্মকর্তাকে বরখাস্তের হুমকি

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৬ আগস্ট ২০২২, ১২:৩৩ পিএম


টিকটক ভিডিও ভাইরাল হওয়ায় কর্মকর্তাকে বরখাস্তের হুমকি

আইফোনের নিরাপত্তা টিপসসহ টিকটকে প্রতিক্রিয়া ভিডিও পোস্ট করেন একজন অ্যাপল কর্মকর্তা। কিছু সময়ের মধ্যেই তা ভাইরাল হয়ে যায়। প্রাতিষ্ঠানিক নীতিমালা লঙ্ঘন করে এমন ভিডিও তৈরির জন্য ওই কর্মকর্তাকে বরখাস্তের হুমকি দিয়েছে অ্যাপল।

অ্যাপলের সোশ্যাল মিডিয়া নীতিমালায় গ্রাহক, সহকর্মী বা গোপনীয় তথ্য সম্পর্কে পোস্ট করার বিরুদ্ধে সতর্ক করা হয়েছে। তবে কর্মীদের প্রযুক্তি বিষয়ক পোস্ট করার ক্ষেত্রে অনুৎসাহিত করে না অ্যাপল।

অ্যাপল মনে করে, ‘আমরা চাই আপনি নিজের মতো থাকুন। কিন্তু পোস্ট, টুইট এবং অন্যান্য অনলাইন যোগাযোগের ক্ষেত্রে আপনি বিনয়ী থাকুন।’

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের বাসিন্দা ক্যাম্পবেল প্রায় ছয় বছর ধরে অ্যাপলে কাজ করেছেন। গত সপ্তাহে তিনি একজন টিকটক ব্যবহারকারীকে ভিডিও প্রতিক্রিয়া প্রদান করেন। যার আইফোন সম্প্রতি হারিয়ে গেছে। এরপর থেকে তিনি হুমকিমূলক এসএমএস পাচ্ছেন। যেখানে বলা হচ্ছে, আইফোন থেকে আর অ্যাপল আইডি সরিয়ে না নিলে ব্যক্তিগত তথ্য কালো বাজারে বিক্রি করা হবে।

ভিডিও প্রতিক্রিয়া ক্যাম্পবেল বলেন, ‘তথ্যটি আমি কিভাবে জানলাম সে বিষয়ে আপনাকে বলতে চাচ্ছি না। কিন্তু ৬ বছরের অভিজ্ঞ একজন অ্যাপল কর্মী হিসেবে আমি বলতে পারি- ফোনটি তাদের কোন কাজে লাগবে না। আপনি আপনার তথ্য ‍সুরক্ষিত রাখতে পারবেন। যতক্ষণ না পর্যন্ত আপনি তাদের কোন এক্সেস দিচ্ছেন। আমার পরামর্শ, আপনি এটি করবেন না।’

সেই ভিডিও প্রতিক্রিয়া টিকটকে ভাইরাল হয়েছে। ২৪ ঘণ্টায় মধ্যে ভিউ হয়েছে ৫ মিলিয়ন। গত শুক্রবার ক্যাম্পবেলকে একজন ব্যবস্থাপক ফোন করে টিকটক থেকে ভিডিওটি সরানোর জন্য বলেন। তা না হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সপ্তাহ শেষে ক্যাম্পবেল ‘প্রিয় অ্যাপল’ শিরোনামে আরো একটি ভিডিও পোস্ট করেন। যেখানে তিনি বলেন, ‘আমি একজন অ্যাপল কর্মী এবং চাকরিচ্যুত হওয়ার জন্য অপেক্ষা করছি। তবে ভিডিও এর কোথাও অ্যাপল কর্মী হিসেবে পরিচয় দেইনি। সোশ্যাল মিডিয়া নীতিমালা পর্যালোচনা করে দেখেছি। যেখানে কোথাও বলা নেই যে, আমি নিজেকে একজন অ্যাপল কর্মী হিসাবে প্রকাশ্যে পরিচয় দিতে পারবো না। তবে এমন কোথাও পরিচয় দিতে পারবো না, যেখানে কোম্পানিকে খারাপ দেখায়।

ক্যাম্পবেল ২০১১ সাল থেকে স্ট্যান্ড অ্যাপ কমেডিয়ান হিসেবে কাজ করেন। টিকটকে তার প্রায় ৫ লাখ ফলোয়ার রয়েছে। তবে ওই ভিডিও প্রতিক্রিয়ার কারণে তার চাকরি নাও যেতে পারে। 

গত বছর, অ্যাপল গোপনীয় তথ্য শেয়ার করার অভিযোগে দুইজন হাই-প্রোফাইল কর্মীকে বরখাস্ত করেছিল। কিন্তু ক্যাম্পবেল বলছেন, তার ভিডিওতে এমন কোনও তথ্য নেই। যা আছে তার সবই মানুষ জানে।

দ্য ভার্জকে দেওয়া এক সাক্ষাত্কারে ক্যাম্পবেল বলেছেন, ‘আমার কাছে অ্যাপলের এই সব জ্ঞান নেই। আমার কিছু জ্ঞান রয়েছে যা আমি দীর্ঘদিনে প্রযুক্তিবিষয়ক পড়াশোনা থেকে পেয়েছি। আর এজন্যই অ্যাপল আমাকে চাকরি দিয়েছিল।

তবে এ ব্যাপারে অ্যাপল এখনো কোন মন্তব্য করেনি।

এএ

Link copied