ফোনে ইন্টারনেট না থাকলেও ডেস্কটপে চলবে হোয়াটসঅ্যাপ

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৪ আগস্ট ২০২২, ১২:৩২ পিএম


ফোনে ইন্টারনেট না থাকলেও ডেস্কটপে চলবে হোয়াটসঅ্যাপ

সাধারণত হোয়াটসঅ্যাপ চালানোর জন্য ফোনে ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। তবে নতুন ফিচারে এই মেসেজিং প্ল্যাটফর্ম ইন্টারনেট সংযোগ ছাড়াই ব্যবহার করা যাবে। এমন কি ফোন বন্ধ থাকলেও মেসেজ পাঠানো যাবে ডেস্কটপ বা ল্যাপটপ থেকে।

যেভাবে ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন -

সম্প্রতি উইন্ডোজ গ্রাহকদের জন্য সম্পূর্ণ নতুন অ্যাপ নিয়ে এনেছে হোয়াটসঅ্যাপ। মাইক্রোসফট স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করা যাবে। 

কম্পিউটারে মাইক্রোসফট স্টোর থেকে নতুন হোয়াটসঅ্যাপ ডাউনলোড করার পরে কিউআর কোড স্ক্যান করে লগ ইন করতে হবে। একবার এই অ্যাপ কম্পিউটার থেকে লগ ইন হয়ে গেলে ফোনে ইন্টারনেট না থাকলেও কম্পিউটার থেকে এই মেসেজিং অ্যাপ ব্যবহার করা যাবে। সেই ক্ষেত্রে ডেস্কটপ অথবা ল্যাপটপে সক্রিয় ইন্টারনেট কানেকশন থাকতে হবে।

কয়েক মাস আগে থেকেই পরীক্ষামূলক ভাবে ফিচারটি উন্মুক্ত করে হোয়াটসঅ্যাপ। কিন্তু সীমিত সংখ্যক ব্যবহারকারী এতদিন ফিচারটি ব্যবহার করতে পারতেন। এবার সকল গ্রাহকের জন্য এই ফিচার উন্মুক্ত করা হয়েছে।

যেভাবে ব্যবহার করবেন

১. শুরুতেই কম্পিউটারে হোয়াটসঅ্যাপ ইনস্টল করুন। এরপরে কম্পিউটারে অ্যাপ ওপেন করলে স্ক্রিনে একটি কিউআর কোড দেখতে পাবেন। এই কোড ফোন থেকে স্ক্যান করতে হবে।

২. এরপর ফোনে হোয়াটসঅ্যাপ ওপেন করে ডান দিকে উপরে থ্রি ডট মেনু থেকে Linked Devices অপশন সিলেক্ট করুন।

৩. Linked Devices অপশন সিলেক্ট করলে ফোনে ক্যামেরা ওপেন হবে। এবার স্ক্যান করতে হবে কম্পিউটার ডিসপ্লের কিউআর কোড।

৪. এই কোড স্ক্যান করলে কম্পিউটারে লগ ইন হবে আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। একবার লগ ইন হয়ে গেলে ফোনে ইন্টারনেট সংযোগ থাকা বাধ্যতামূলক নয়। শুধু কম্পিউটারে ইন্টারনেট কানেকশন থাকলেই চলবে হোয়াটঅ্যাপ।

এএ

Link copied