যেসব কারণে এখনই আইফোন কেনার দরকার নেই

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ আগস্ট ২০২২, ১২:৫৬ পিএম


যেসব কারণে এখনই আইফোন কেনার দরকার নেই

আইফোন কেনার পরিকল্পনা করছেন? তবে আপনাকেই বলছি, এখনই আইফোন কেনার দরকার নেই! কিছুদিন অপেক্ষা করে পছন্দের আইফোনটি কিনলে বেঁচে যেতে পারে কয়েক হাজার টাকা। 

সম্প্রতি অ্যাপল ঘোষণা করেছে আগামী ৭ সেপ্টেম্বর তাদের নতুন প্রোডাক্ট উদ্বোধন করবে। ‘ফার আউট’ নামের এই উদ্বোধনী অনুষ্ঠানে আইফোনের নতুন সিরিজ লঞ্চ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। কারণ অ্যাপল প্রতি বছরের সেপ্টেম্বরে তাদের ফ্ল্যাগশিপ বাজারে আনে। সে হিসেবে অ্যাপলের বহুল আলোচিত ১৪ সিরিজ ওইদিন বাজারে আসার সম্ভাবনা রয়েছে।

কিন্তু নতুন ফোন বাজারে আসার সঙ্গে দাম কমার কী সম্পর্ক? বিগত কয়েক বছরের বাজার বিশ্লেষণ করে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান টাইমস। এতে বলা হয়েছে, গেজেট দুনিয়ার নিয়মই হচ্ছে, নতুন জেনারেশনের চেয়ে পুরনো জেনারেশনের প্রডাক্টের দাম কম থাকবে। সেই ধারাবাহিকতায় আইফোন যখনই তাদের নতুন ফ্ল্যাগশিপ বাজারে আনে, সঙ্গে সঙ্গে পুরনো সিরিজের ফোনগুলোর দাম কমিয়ে দেয়। এটি তাদের দীর্ঘদিনের ব্যবসায়িক কৌশল।

কখনো কখনো এমনও হয়েছে, অ্যাপেল তাদের পুরনো ফোনের সঙ্গে নতুন ফোন এক্সচেঞ্জ করার সুযোগ দিয়েছে। কোথাও আবার পুরনো ফোন কেনার জন্য গ্রাহকদের বড় ধরণের মূল্য ছাড় দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

প্রতিবেদনটিতে আইফোন ১৩ সিরিজের কথা উল্লেখ করে বলা হয়, যখন মার্কেটে আইফোন ১৩ আসে, তার কিছুদিন পর আইফোন ১২ সিরিজের দাম কমে যায়। ফলে যারা বাজেট স্বল্পতার ভুগছেন, তাদের জন্য এই সুযোগ দারুণ ভাবে কাজে লাগবে।

এতে আরও বলা হয়ে, অ্যাপল যখন তাদের ১৩ সিরিজের ফোনগুলো বাজারে আনে তখন ৬৪ জিবি আইফোন ১২ এর বাজার মূল ছিল ৭৪ হাজার ৯০০ টাকা। সেটা কমে দাঁড়ায় ৬৪ হাজার ৯ হাজার টাকা। একই ভাবে আইফোন ১২ মিনি যখন বাজারে আসে, সে সময় আইফোন ১১ এর দাম ৫০০০ টাকা পর্যন্ত কমিয়েছিল প্রতিষ্ঠানটি।

এদিকে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম বলছে, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে আইফোন ১৪ সিরিজের ফোনগুলো মার্কেটে পাওয়া যাবে। যদিও এর সত্যতা অ্যাপল নিশ্চিত করেনি।

একই সঙ্গে অ্যাপলের অ্যানালিস্ট পার্টনার মিং চি কুং বলেন, আইফোন ১৪ সিরিজের ফোনগুলোর জন্য মোটা অংকের টাকা গুণতে হবে। তিনি বলেন, আইফোন ১৩ সিরিজের ফোনগুলো থেকে কম করে হলেও ১৫ শতাংশ বেশি দাম গুণতে হবে আইফোন ১৪ সিরিজের জন্য।

ইন্ডিয়ান টাইমস/আরআর/এএ

Link copied