চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ ব্রাজিলে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৮ সেপ্টেম্বর ২০২২, ০৮:০২ এএম


চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ ব্রাজিলে

আইফোন বিক্রির ক্ষেত্রে অ্যাপল একাধিক সামগ্রী কমিয়ে দিচ্ছে বলে কয়েক বছর ধরেই গ্রাহকদের কাছ থেকে অভিযোগ আসছিল। বিশেষ করে আইফোনের সঙ্গে চার্জিং অ্যাডাপ্টার না থাকায় বড় সমস্যায় পড়তে হয় গ্রাহকদের। আইফোন ১২ সিরিজ থেকেই ফোনের সঙ্গে চার্জার বক্স বিতরণ বন্ধ করে দেয় অ্যাপল। সম্প্রতি ব্রাজিল সরকার অ্যাপলের এমন সিদ্ধান্তের বিরোধিতা করেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এই প্রযুক্তি প্রতিষ্ঠানকে কড়া হুঁশিয়ারি দিয়েছে ব্রাজিল সরকার। দেশটির প্রশাসন মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) অ্যাপলকে ব্যাটারি চার্জার ছাড়া আইফোন বিক্রি বন্ধ করার নির্দেশ দিয়েছে। ব্রাজিল সরকারের দাবি, সংস্থাটি গ্রাহকদের একটি অসম্পূর্ণ পণ্য সরবরাহ করছে।

শুধু বিক্রি বন্ধের নির্দেশই নয়, ব্রাজিলের বিচার মন্ত্রণালয় অ্যাপলকে ১২.২৭৫ মিলিয়ন রিয়াস (প্রায় ১৯ কোটি টাকা) জরিমানা করেছে। পাশাপাশি আইফোন ১২ এবং নতুন আইফোন মডেলের বিক্রি বাতিল করার নির্দেশ দিয়েছে ব্রাজিল সরকার। চার্জারের সঙ্গে থাকবে না এমন কোনো আইফোনের মডেল বিক্রি করা যাবে না ব্রাজিলে।

আরও পড়ুন: যেসব কারণে এখনই আইফোন কেনার দরকার নেই

বিষয়টি নিয়ে অনেকের দাবি, অ্যাপল ব্যবসা বাড়ানোর জন্য এমন পদক্ষেপ নিয়েছে। যদিও অ্যাপলের দাবি, পরিবেশ দূষণ কমানোর জন্য এবং সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্যে এই সিদ্ধান্ত নিয়েছে তারা।

ব্রাজিল সরকারের মতে, অ্যাপল ভোক্তাদের বিরুদ্ধে ইচ্ছাকৃত বৈষম্যমূলক আচরণ করছে। অ্যাপলে যে কার্বন নিঃসরণ কমানোর যুক্তি দিয়েছে তাও প্রত্যাখ্যান করেছে ব্রাজিলের মন্ত্রণালয়। দেশটির সরকার জানিয়েছে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রির সঙ্গে পরিবেশ সুরক্ষার কোনো সম্পর্কই নেই।

আইফোন ১৪ সিরিজ বাজারে আসার ঠিক আগ মুহূর্তেই এমন সিদ্ধান্ত নিয়েছে ব্রাজিল। এক প্রতিক্রিয়ায় অ্যাপল জানিয়েছে, তারা এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করবে।

তারা বলেছে, বিষয়টি নিয়ে আমরা ইতোমধ্যে ব্রাজিলের কয়েকটি আদালতে জিতেছি এবং আমাদের ভোক্তারা চার্জিংয়ের বিভিন্ন বিকল্প উপায় সম্পর্কে জানেন।

এসএসএইচ

Link copied