১৫ হাজার কর্মকর্তাকে স্মার্ট বাংলাদেশের উপযোগী দক্ষ করা হবে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ ডিসেম্বর ২০২২, ০২:৩২ পিএম


১৫ হাজার কর্মকর্তাকে স্মার্ট বাংলাদেশের উপযোগী দক্ষ করা হবে

স্মার্ট বাংলাদেশের উপযোগী দক্ষ মানবসম্পদ তৈরির লক্ষ্যে সরকার ১৫ হাজার সরকারি কর্মকর্তাকে অগ্রসর প্রযুক্তিতে প্রশিক্ষণ দেবে। এর মধ্যে ১০ হাজার সরকারি কর্মকর্তাকে আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি) এর মতো অগ্রসর প্রযুক্তিতে এবং ৫ হাজার কর্মকর্তাকে সাইবার নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তোলা হবে। 

প্রশিক্ষণের ব্যাপারে সোমবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের সভাকক্ষে গভর্নমেন্ট এমপ্লয়য়িস ম্যানেজমেন্ট সিস্টেম (জেমস) এবং আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের এনহ্যান্সিং ডিজিটাল গভর্মেন্ট এন্ড ইকোনমি (ইডিজিই) প্রকল্পের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ইডিজিই প্রকল্প পরিচালক ড. মুহম্মদ মেহেদী হাসান এবং জেমস প্রোগ্রাম পরিচালক জনাব মো: আঃ রাজ্জাক। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন জেমস প্রোগ্রামের টিম লিডার ড. মো: আব্দুল মানান, পিএএ ও জেমস উপ-প্রোগ্রাম পরিচালক জনাব মো: দৌলত উজ্জামান খান, ইডিজিই প্রকল্পের উপপ্রকল্প পরিচালক মো. সাইফুল আলম খান, ডিজিটাল লিডারশিপ একাডেমির টিম লিডার ড. মাহফুজ শামীম।

অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ্উদ্দিন চৌধুরী বলেন, এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে সরকারি কর্মকর্তাদের অগ্রসর প্রযুক্তিতে প্রশিক্ষণের দ্বার উন্মোচিত হলো; যার লক্ষ্য হলো ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের উপযোগী দক্ষ সরকারি কর্মকর্তা গড়ে তোলা। 

অনুষ্ঠানে প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, ১৫ হাজার সরকারি কর্মকর্তাদের প্রশিক্ষণের মাধ্যমে তিনটি গুরুত্বপূর্ণ বিষয় অর্জিত হবে। প্রথমত, অগ্রসর প্রযুক্তিতে সরকারি কর্মকর্তারা দক্ষ হয়ে উঠবে; দ্বিতীয়ত, সরকারি সেবাপ্রদান দ্রুততর হবে এবং তৃতীয়ত,  সরকারি দপ্তরের নিরাপত্তা বিধান এবং নিরবচ্ছিন্ন সরকারি সেবা প্রদান সম্ভব হবে।

Link copied