সিইএস প্রদর্শনীতে আসুসের নতুন গেমিং ল্যাপটপ

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১০ জানুয়ারি ২০২৩, ০৫:০৩ পিএম


সিইএস প্রদর্শনীতে আসুসের নতুন গেমিং ল্যাপটপ

দুই বছর পর যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে অনুষ্ঠিত হয়েছে প্রযুক্তিপণ্যের সবচেয়ে বড় আয়োজন কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস)। সিইএস এ ম্যাক্সড আউট ভার্চুয়াল ইভেন্টের মাধ্যমে বড় পরিসরে শক্তিশালী পারফরম্যান্সকে ফোকাস করে বিস্তৃত পরিসরের ল্যাপটপ বাজারে আনার ঘোষণা দিয়েছে আসুস রিপাবলিক অব গেইমার্স (আরওজি)। 

আরওজি স্ট্রিক্স স্কার এবং স্ট্রিক্স জি

নতুন আরওজি স্ট্রিক্স স্কার ১৮ (জি৮৩৪) ডিজাইন করা হয়েছে গেমারদের কথা মাথায় রেখে। এটিই প্রথম আরওজি ল্যাপটপ, যাতে আছে ১৮ ইঞ্চির নেবুলা ডিসপ্লে এবং ম্যাক্সিমাম কিউএইচডি ২৪০হার্জ স্পেক। এছাড়া আরওজি স্ট্রিক্স স্কার পাওয়া যাবে ১৬ বা ১৭ ইঞ্চি মডেলে। ১৬ ও ১৮ ইঞ্চির মডেলগুলো আসছে ১৩ প্রজন্মের ইন্টেল ২৪ কোরসহ আই৯-১৩৯৮০এইচএক্স প্রসেসরে। আরওজি স্ট্রিক্স স্কার ১৭ আসছে এএমডি রাইজেন ৯ জেন ৪ প্রসেসরে। যদিও আরওজি স্ট্রিক্স স্কার ১৬ আসছে অসাধারণ ১৬-ইঞ্চি মিনি এলইডি কিউএইচডি ২৪০হার্জ নেবুলা এইচআরডি ডিসপ্লেসহ। যা দেবে অবিশ্বাস্য ভিজুয়াল অভিজ্ঞতা।
 
সবগুলো স্ট্রিক্স মডেলে উন্নত অপ্টিমাসসহ এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ থাকছে। ল্যাপটপের সিপিইউতে কন্ডাক্টোনট এক্সট্রিম লিকুইড মেটাল, ট্রাই-ফ্যান টেকনোলজি, ফুল-সাউন্ড ভেন্ট এবং ভারী কাজের ও চাপের মধ্যে সেরা পারফরম্যান্সের জন্য দেওয়া হয়েছে ইন্টেলিজেন্ট কুলিং সিস্টেম। স্ট্রিক্স মডেলগুলোতে ৬৪ ওয়াট বা ৯০ ওয়াটের ব্যাটারিসহ আসছে। সঙ্গে আসছে ১০০ ওয়াটের টাইপ-সি চার্জিং প্রযুক্তিতে। 

আরওজি জেফিরাস সিরিজ

আরওজি জেফিরাস জি১৪ হলো একটি ১৪-ইঞ্চি গেইমিং জুগারনট, যাতে আছে প্রাণবন্ত আরওজি নেবুলা এইচডিআর মিনি এলইডি কিউএইচডি ১৬৫হার্জের প্যান্টোন ভ্যালিডেটেড ডিসপ্লে। ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৬:১০ এবং ৭৬ ওয়াটের ব্যাটারি। এছাড়া অতিরিক্ত বিকল্প প্যানেল হিসেবে রয়েছে কিউএইচডি ১৬৫ হার্জ বা এফএইচডি ১৪৪হার্জ সংস্করণ। 

আরওজি জেফিরাস জি১৬ আসছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০হার্জ প্রসেসরে। সর্বোচ্চ ১২০ ওয়াট টিজিপি, এমইউএস সুইচ এবং রয়েছে এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজ ল্যাপটপ জিপিইউ। আরওজি জেফিসার জি১৪ সিরিজটি এসেছে এএমডি রাইজেন ৯ জেন, ৪ সিপিইউ এবং সর্বোচ্চ একটি এনভিডিয়া জিফোর্স আরটিএস ৪০ সিজি ল্যাপটপ জিপিইউএর সঙ্গে ১২৫ টিজিপি, এমইউএক্স সুইচ এবং এনভিডিয়া অ্যাডভান্সড অপ্টিমাসের সঙ্গে।  

আরএজি জেফিসার এম১৬ আসছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০হার্জের প্রসেসর এবং ১৪৫ ওয়াটের সর্বোচ্চ টিজিপি, এমইউএক্স সুইচ এবং এনডিভিয়া অ্যাডভান্সড অপটিমাসসহ একটি এনডিভিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ নিয়ে। এম১৬ এবং জি১৪ ব্যবহারকারীর ব্যক্তিত্ব প্রদর্শনের জন্য একটি কাস্টমাইজ অ্যানিমি ম্যাট্রিক্স ডিসপ্লেতে এসেছে। আরওজি জেফিরাস জি১৬ ল্যাপটপটিতে রয়েছে আরওজি নেবুলা ডিসপ্লে, যার স্ক্রিন-টু-বডি রেশিও ৯৪ শতাংশ এবং বর্ধিত অ্যাসপেক্ট রেশিও রয়েছে ১৬:১০, সেইসাথে এতে রয়েছে একটি ৯০ ওয়াটের ব্যাটারি এবং এইচডিএমআই ২.১। 

আরওজি ফ্লো এক্স১৩ 

আরওজি ফ্লো এক্স১৩ ল্যাপটপটিতে রয়েছে একটি এএমডি রাইজেন ৯ জেন ৪ সিপিইউ এবং এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ। এতে রয়েছে ৩৬০ ডিগ্রি রূপান্তরযোগ্য ডিজাইন, যার চারটি মোড রয়েছে: ল্যাপটপ, ট্যাবলেট, টেন্ট এবং স্ট্যান্ড। এতে রয়েছে একটি এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউসহ একটি ঐচ্ছিক এক্সজি মোবাইল এক্সটার্নাল জিপিইউ।

আরওজি ফ্লো এক্স ১৬

আরওজি ফ্লো এক্স১৬ ডিভাইসেও চারটি স্বতন্ত্র মোডসহ একটি ৩৬০ ডিগ্রি রূপান্তরযোগ্য ডিজাইন রয়েছে: ল্যাপটপ, স্ট্যান্ড, টেন্ট এবং ট্যাবলেট। এটি ট্যাবলেট মোড এবং স্টাইলাস সমর্থনের জন্য শক্তিশালী স্টাইলাস সাপোর্ট করে। গেইমাররা ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০হার্জের প্রসেসর, এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজের ল্যাপটপ জিপিইউ, ২টেরাবাইট পিসিআইই ৪.০ এবং এক্স৪ এসএসডি স্টোরেজ রয়েছে। সর্বোচ্চ ১৬ জিবি ডিডিআর৫-৪৮০০ মেমোরি দেবে অসাধারণ পারফরম্যান্স। 

আরওজি ফ্লো জেড১৩ 

শক্তিশালী আরওজি ফ্লো জেড১৩ (জিজেড৩০১) গেইমিং ট্যাবলেটটিতে রয়েছে ১৩ প্রজন্মের ইন্টেল কোর আই৯-১৩৯০০এইচ প্রসেসর এবং একটি এনভিডিয়া জিফোর্স আরটিএক্স ৪০ সিরিজ ল্যাপটপ জিপিইউ, সঙ্গে জি-সিঙ্ক এবং ডিডিএস ২.০ সাপোর্ট। ১৩-ইঞ্চির চ্যাসিসের ওজন ১.১ কেজি এবং এটি ১২ মিলিমিটার পুরু। গেইমাররা এতে কনসোল দিয়েও গেইম উপভোগ করতে পারবেন, ভিন্ন ভিন্ন সব অ্যাঙ্গেল থেকে, যা দেবে ১৭০ ডিগ্রি অ্যাডজাস্টমেন্ট ভিউঅ্যাঙ্গেল। সেই সঙ্গে এতে এক্সটার্নাল এক্সজি মোবাইল জিপিইউ সাপোর্ট করে। 

Link copied