আইনি চ্যালেঞ্জের মুখে এআই ইমেজ নির্মাতা

Dhaka Post Desk

দিনার হোসাইন হিমু

২১ জানুয়ারি ২০২৩, ১২:২৬ পিএম


আইনি চ্যালেঞ্জের মুখে এআই ইমেজ নির্মাতা

কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন ইমেজ তৈরির টুল নির্মাতাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিচ্ছে গেটি ইমেজ। বর্তমানে এআই ইমেজ জেনারেটরগুলো মানুষের তৈরি ছবি এবং অনলাইনে পাওয়া বিভিন্ন ছবি বিশ্লেষণের মাধ্যমে নতুন ছবি তৈরি করতে পারছে। 

অনেক শিল্পী এবং ফটোগ্রাফারদের অনুমতি ছাড়াই তাদের ছবি ব্যবহার করছে এই টুল। কিছু শিল্পী মনে করছেন এটির মাধ্যমে খুব সহজেই নিজেদের সৃজনশীলতা প্রকাশ করা সম্ভব। তবে কিছু শিল্পী উদিগ্ন কারণ এটি কয়েক সেকেন্ডের মধ্যে তাদের স্টাইল অনুকরণ করে ছবি বানাতে সক্ষম।

একটি ভাইরাল টুইটের মতে, এটি সক্রিয়ভাবে শিল্পী বিরোধী এবং শিল্পীদের চাকরি দখল করতে চায়।

স্ট্যাবিলিটি এআই-এর প্রতিষ্ঠাতা ইমাদ মোস্তাক এর আগে বিবিসি নিউজকে জানায়, স্ট্যাবল ডিফিউশনকে ইন্টারনেট থেকে স্ক্র্যাপ করা এক লাখ গিগাবাইট ইমেজে ব্যবহার করে একটি কমপ্রেসড ফাইল বানানোর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। শিল্পীদের নাম যেন জানা যায় এর জন্য তারা তাদের টুল নিয়ে কাজ করছেন।

তবে গবেষকরা বলছেন, তাদের কাজে গেটি ইমেজের কন্টেন্ট পাওয়া গেছে। গেটি ইমেজ লন্ডনের হাইকোর্টে আইনি প্রক্রিয়া শুরু করেছে।

গেটি ইমেজ অভিযোগ করেছে ,স্ট্যাবিলিটি এআই অবৈধভাবে কপিরাইট দ্বারা সুরক্ষিত হাজার হাজার ছবি কপি করেছে। এটি কন্টেন্ট নির্মাতাদের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। কার্যকর লাইসেন্সিং বিকল্প হিসেবে এটি কাজ করছে এবং দীর্ঘস্থায়ী আইনি সুরক্ষা উপেক্ষা করেব তারা এই সিদ্ধান্ত নিয়েছে ।

তবে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ক্রেইগ পিটার্স বিবিসি নিউজকে বলেন, স্ট্যাবিলিটি এআই'র কাজ আইন দ্বারা কেনো সমর্থিত নয় এবং কনটেন্ট নির্মাতাদের কাজ তারা কীভাবে ব্যবহার হচ্ছে সে বিষয়ে তাদের বক্তব্য থাকা উচিত।

Link copied