চার্জার ও হেডফোন না থাকায় অ্যাপলকে জরিমানা

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২২ মার্চ ২০২১, ১০:৫৫ এএম


চার্জার ও হেডফোন না থাকায় অ্যাপলকে জরিমানা

চার্জার ও হেডফোন ছাড়াই আইফোন-১২ সিরিজ প্রকাশের অভিযোগে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যাপলের বিরুদ্ধে ২০ লাখ ডলার জরিমানা করেছে ব্রাজিলের ভোক্তা অধিকার সংস্থা প্রোকোন-এসপি। 

সংস্থাটি বলছে, ব্রাজিলের ব্যবহারকারীদের আপডেট বিষয়ক অভিযোগও আমলে নেয়নি অ্যাপল। তাই এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে অ্যাপলকে জরিমানা করা হয়েছে। তবে দ্য ভার্জ জানায়, জরিমানার ফলে অ্যাপলের ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা নেই। কারণ চলতি বছরের প্রথম প্রান্তিকে অ্যাপল ১১ কোটি ৪৪ লাখ ডলার আয় করেছে। 

গত বছরের অক্টোবরে বাজারে নতুন আইফোন আনার কথা জানায় অ্যাপল। পরিবেশ দূষণ ঠেকানোর জন্য এ ঘোষণা দেয়া হয়। 

অ্যাপল জানায়, এর মাধ্যমে তারা বিশ্বের পরিবেশকে সুন্দর রাখবে এবং কার্বন নির্গত হওয়া থেকে ব্যবহারকারীদের সুরক্ষা দেবে। তবে অ্যাপলের এমন জবাবে ভোক্তা অধিকার সংস্থাটি সন্তুষ্ট হতে পারেনি। সে কারণে তারা বলছে, ব্রাজিলের আইনের প্রতি অ্যাপলের শ্রদ্ধাশীল থাকা উচিত। 

আইফোন নির্মাতা কোম্পানি অ্যাপলের ভিপি লিসা জ্যাকসন বলেন, চার্জারের বদলে ব্যবহারকারীরা তারবিহীন অ্যাডাপ্টর ব্যবহার করবেন। তবে প্রোকোন-এসপির নির্বাহী পরিচালক ফার্নান্দো ক্যাপেজ বলেন, ‘অ্যাপলের এ কথা বোঝা উচিত যে ব্রাজিলে ভোক্তা অধিকার আইন ও বিচার বিভাগীয় সংস্থা রয়েছে।’ এছাড়া চার্জার ছাড়া নতুন সিরিজটির মূল্যের বিষয়ে সংশ্লিষ্ট নীতিনির্ধারকরা প্রশ্ন তুলেছেন। 

জরিমানার বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য না করলেও মূল্যের বিষয়ে অ্যাপল জানায়, যুক্তরাষ্ট্রে আইফোন-১২ সিরিজের মূল্য ৭২৯ ডলার এবং ব্রাজিলে প্রায় ১২০০ ডলার। 

২০২০ সালের অক্টোবরে অ্যাপল নতুন সিরিজ বাজারে আনার বিষয়ে জানায়। সে সময়ই বলা হয়েছিল, নতুন সিরিজটি চার্জার ও হেডফোন ছাড়াই বাজারে আনা হবে।

এইচএকে/এএ

Link copied