‘ইকো-ফ্রেন্ডলি’ ফিচার চালু করা হবে গুগল ম্যাপে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

৩১ মার্চ ২০২১, ১২:১২ পিএম


‘ইকো-ফ্রেন্ডলি’ ফিচার চালু করা হবে গুগল ম্যাপে

পরিবেশবান্ধব উপায়ে চালকদের গন্তব্য বলে দেবে গুগল ম্যাপ। চলতি বছরের শেষে প্রাথমিকভাবে এমন ফিচার যুক্তরাষ্ট্রে চালু করা হবে।

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল বলছে, নতুন ফিচারের মাধ্যমে গাড়ি চালানোর সময় চালকরা ট্রাফিক বিষয়ক তথ্য দেখতে পারবেন। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, জলবায়ু পরিবর্তন মোকাবেলার জন্য গুগল ম্যাপের এই ফিচার চালু করা হবে। ফিচারটি যখন চালু করা হবে তখন গুগল ম্যাপে ‘ইকো-ফ্রেন্ডলি’ অপশন থাকবে। এর মাধ্যমে কার্বন নির্গত হবে না বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের টেক জায়ান্টটি। 

গুগলের পরিচালক রাসেল ডিকার বলেন, ‘নতুন ফিচারে আমরা ইকো-ফ্রেন্ডলি অপশন রেখেছি যা চালকের সময় বাঁচাতে সহায়ক ও জলবায়ু পরিবর্তনে কার্বন নির্গত হওয়া থেকে রক্ষা করবে।’ 

অ্যালফাবেট পরিচালিত সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল বলছে, যুক্তরাষ্ট্রের সরকারের ন্যাশনাল রিনিউএবল এনার্জি ল্যাবের (এনআরইএল) করা পরিকল্পনা মোতাবেক ফিচারটি বিভিন্ন ধরনের গাড়ি ও রাস্তা সম্পর্কে তথ্য দেবে। ফিচারটিতে এরিয়াল ও স্যাটেলাইট ইমেজের মাধ্যমে স্ট্রিট ভিউ দেখানো হবে। 

Dhaka Post

সতর্ক করে আসছে গুগল

গত বছরের জুন থেকে জার্মানি, ফ্রান্স, নেদারল্যান্ড, স্পেন, যুক্তরাজ্যসহ আরও অনেক দেশের চালকদের পরিবেশ রক্ষার বিষয়ে সতর্ক করে আসছে গুগল। এক ব্লগপোস্টে গুগল জানায়, ‘বায়ু দূষণ থেকে প্রকৃতিকে রক্ষা করতে আমস্টারডাম থেকে জাকার্তা পর্যন্ত বিশ্বের সব শহরের চালককে কার্বন নির্গতের ব্যাপারে সতর্ক হতে হবে। বিশেষ করে যেসব চালক গাড়িতে ডিজেল তেল ব্যবহার করেন তাদের অবশ্যই জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এগিয়ে আসতে হবে।’ 

তারা আরও বলছে, ‘চালকদের কাছ থেকে সহায়তা পেলে আমরা তাদের নেভিগেশনে আরও নতুন মাত্রা দিতে পারবো।’ 

গুগল ম্যাপ ব্যবহারকারীরা গাড়ি, সাইকেল, গণপরিবহন বা অন্য কোনো গাড়িতে চলতি বছরের শেষে চালু হতে যাওয়া ফিচারটি ব্যবহার করতে পারবে। যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট বলছে, পরিবেশ সুরক্ষায় সুদূরপ্রসারী ভূমিকা রাখবে এই ফিচার। এছাড়া ২০৩০ সালের মধ্যে গ্রিন হাউস গ্যাস নির্গত হওয়া বন্ধ করবে তারা।

এইচএকে/এএ 

Link copied