ফেসবুক থেকে খোদ জুকারবার্গের তথ্য ফাঁস

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৬ এপ্রিল ২০২১, ১৮:০০

ফেসবুক থেকে খোদ জুকারবার্গের তথ্য ফাঁস

ইন্টারনেটে সম্প্রতি যে ৫৩ কোটি ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়েছে তাতে ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের ব্যক্তিগত তথ্যও রয়েছে। এসব তথ্যের মধ্যে রয়েছে তার অবস্থান, পরিবার, ফোন নম্বর, জন্মতারিখ ও ব্যক্তিগত ফেসবুক আইডি। 

ব্রিটিশ দৈনিক সানের প্রতিবেদন অনুযায়ী, সাইবার নিরাপত্তা গবেষক ড্যাভ ওয়াকার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটির অন্য দুজন সহ-প্রতিষ্ঠাতা ক্রিস হগস ও ডাস্টিন মস্কোভিৎজের ব্যক্তিগত তথ্যও ইন্টারনেটে ফাঁস হয়েছে। 

সাইবার নিরাপত্তা গবেষক ড্যাভ ওয়াকার বলেছেন, জুকারবার্গের পরিচিত একাধিক ব্যক্তির ফোন নম্বরের মাধ্যমে তার ব্যক্তিগত তথ্য ফাঁস করা হয়েছে। প্রভাবশালী হ্যাকাররা জাকারবার্গ ছাড়াও ফেসবুকের অন্য দুই সহ-প্রতিষ্ঠাতার এসব তথ্য ফাঁস করেছে।  

সম্প্রতি জুকারবার্গসহ শতাধিক দেশের ৫৩ কোটি ৩০ লাখ ব্যবহারকারীর তথ্য ফাঁস হয়েছে। এর মধ্যে বাংলাদেশের ব্যবহারকারীর সংখ্যা ৩৮ লাখেরও বেশি।

আরেক দৈনিক বিজনেস ইনসাইডার বলছে, এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩ কোটি ২০ লাখ, যুক্তরাজ্যের ১ কোটি ১০ লাখ, ভারতের ৬০ লাখ ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অনলাইনে ফাঁস করা হয়। 

ইসরায়েলের গোয়েন্দা সংস্থার সাইবার অপরাধ বিভাগ হাড রকের চিফ প্রযুক্তি কর্মকর্তা অ্যালোন গ্যাল গত শনিবার প্রথমবার বিষয়টি খেয়াল করেন। তিনি বলেন, এর আগেও ফেসবুক ব্যবহারকারীদের তথ্য অনলাইনে ফাঁস হয়েছে। 

গ্যাল বলেন, গত জানুয়ারিতে বিভিন্ন অনলাইন বিজ্ঞাপনে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহৃত হতে দেখা যায়। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, ব্রাজিল, বাংলাদেশ, আফগানিস্তানসহ একাধিক দেশের ফেসবুক ব্যবহারকারীর তথ্য ইন্টারনেটে ফাঁস হয়েছে। 

অনলাইনে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁসের বিষয়ে বিবৃতি প্রকাশ করেছে ফেসবুক। বিবৃতিতে বলা হয়েছে, ২০১৯ সালে তারা বিষয়টি নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। তারা দাবি করছে, ২০১৯ সালের আগস্টেই এই সমস্যার সমাধান করা হয়েছে। 

এইচএকে/এএস

Link copied