২০২১ সালের শুরুতে ভারতে আসবে টেসলা 

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৯ ডিসেম্বর ২০২০, ১২:৪৫ পিএম


২০২১ সালের শুরুতে ভারতে আসবে টেসলা 

যুক্তরাষ্ট্রের ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ২০২১ সালের জানুয়ারিতে ভারতীয় বাজারে আসবে। দেশটির সড়ক যোগাযোগ ও হাইওয়ে বিষয়ক মন্ত্রী নিতিন গড়করি সোমবার এ তথ্য জানিয়েছেন। 

তিনি বলেছেন, টেসলা ভারতে তাদের ব্যবসায়িক কার্যক্রম শুরু করবে এবং ম্যানুফ্যাকচারিং গাড়ি রপ্তানি করবে। ভারতের কেন্দ্রীয় সরকার ইলেক্ট্রিক গাড়ি তৈরি বাড়াতে এবং ভারতের ম্যানুফ্যাকচারিং খাতকে উন্নত করতে কার্যকরী পদক্ষেপ নেবে। 

তিনি আরও বলেন, ৫ বছরের ম্যানুফ্যাকচারিং খাতে ভারতকে এগিয়ে নেয়ার কাজ করবে ভারত সরকার। 

Dhaka Post

মার্কিন সংবাদ মাধ্যম সিনেট ডট কমে বলা হয়, যুক্তরাষ্ট্র ও চীনের বাইরে টেসলা প্রথম বারের মত ব্যবসায়িক কার্যক্রম শুরু করতে যাচ্ছে ভারতে। তবে এ ব্যাপারে টেসলার পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি। 

শনিবার ইকোনমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, প্রতিষ্ঠানটি মডেল-৩ নামে একটি গাড়ির মডেল ভারতে বিক্রি করতে যাচ্ছে। যার মূল্য ধরা হয়েছে ৭৪ হাজার ৭৩৯ ডলার। 

গত অক্টোবরে ভারতের মহারাষ্ট্র সরকারের আমন্ত্রণ পেয়ে যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান তেসলার প্রধান নির্বাহী এলোন মাস্ক এক টুইটে ২০২১ সালের শুরুতে ভারতে ব্যবসায়িক কার্যক্রম শুরুর বিষয়ে জানান। 

তিনি বলেন, জানুয়ারির শুরুতে টেসলা ভারতে আসবে। এশিয়া মহাদেশে টেসলার একমাত্র গিগাফ্যাক্টরি রয়েছে চীনের সাংহাই শহরে। 

অক্টোবরে এলোন মাস্কের টুইটের ব্যাপারে মর্নিংস্টার ইকুইটির বিশেষজ্ঞ ডেভিড হুইসটন বলেন, টেসলা কর্তৃপক্ষ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে চীনের মতো সুসম্পর্ক তৈরি করতে চাইছে। 

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির বর্তমানে বাজারে শেয়ার রয়েছে ২ শতাংশ। 

ইন্ডিয়ান এক্সপ্রেস, রয়টার্স ও এশিয়া টাইমসের খবর অবলম্বনে এইচএকে/এএ 

Link copied