বাংলা নববর্ষে গুগলের বিশেষ ডুডল

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৪ এপ্রিল ২০২১, ০৩:২৯ এএম


বাংলা নববর্ষে গুগলের বিশেষ ডুডল

আজ পহেলা বৈশাখ। বাংলা নববর্ষ। একে অপরকে সবাই যখন শুভেচ্ছা দিতে ব্যস্ত তখন গুগল বাদ যাবে কেন। গুগল তাদের হোমপেজে বিশেষ নকশায় ডুডল এর মাধ্যমে সবাইকে শুভেচ্ছা জানিয়েছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) দিবাগত রাত ১২টা থেকে গুগলের হোমপেজে প্রবেশ করলেই দেখা যায়, গুগলের বিশেষ ডুডল, যেখানে আলপনা আঁকা হচ্ছে। গুগলের বিশেষ লোগো ডুডলে ক্লিক করলেই বাংলা নববর্ষের উইকিপিডিয়া পেজ চলে আসছে। এতে বাংলা নববর্ষ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে।

দীর্ঘ কয়েক বছর ধরে বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস থেকে শুরু করে বিশেষ বিশেষ দিন বা সময়ে গুগল এভাবে ডুডল প্রকাশ করে শুভেচ্ছা জানিয়ে আসছে। বিশেষ কোনো দিন অথবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, যা ডুডল নামে পরিচিত।

সর্বশেষ গত ২৬ মার্চ স্বাধীনতা দিবস উপলক্ষে গুগল ই-ডুডল প্রকাশ করে। বৈশাখ উপলক্ষে গুগলের ডুডলে দেখা যাচ্ছে বাংলা সংস্কৃতির আলপনা। পহেলা বৈশাখ উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগসহ দেশজুড়ে এমন আলপনা আঁকা হয়ে থাকে।

এ আলপনায় ক্লিক করলে উইকিপিডিয়ায় পাওয়া যাবে পহেলা বৈশাখের বিভিন্ন তথ্যবহুল প্রতিবেদন। এছাড়া এখানে পহেলা বৈশাখের ইতিহাস ও ঐতিহ্য নিয়েও রয়েছে নানা তথ্য।

একে/ওএফ

Link copied