শিশুদের ইনস্টাগ্রাম ব্যবহারের বিরোধিতা বিশেষজ্ঞদের

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৮ এপ্রিল ২০২১, ০৯:৫২ এএম


শিশুদের ইনস্টাগ্রাম ব্যবহারের বিরোধিতা বিশেষজ্ঞদের

সম্প্রতি ইনস্টাগ্রামে শিশুবান্ধব ভার্সন চালু করেছে যুক্তরাষ্ট্রের সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক। তাদের এর প্রতিবাদে প্রধান নির্বাহী মার্ক জুকারবার্গের কাছে চিঠি দিয়েছে ৯৯ বিশেষজ্ঞ ও প্রতিষ্ঠান। তারা জানিয়েছে, অবিলম্বে ইনস্টাগ্রামে শিশুবান্ধব ভার্সন বাতিল করতে হবে। 

ওই চিঠিতে ইনস্টাগ্রামকে ছবিকেন্দ্রীক সোশ্যাল মিডিয়া হিসেবে চিহ্নিত করা হয় এবং বলা হয়, শিশুদের মানসিক স্বাস্থ্য ও তথ্যের গোপনীয়তার জন্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলো বিপজ্জনক। 

চিঠিতে উল্লেখ করা হয়, ‘ইনস্টাগ্রাম তরুণ ব্যবহারকারীদেরই ক্রমাগত আসক্ত করেছে। এখন এটি শিশুরা ব্যবহার করলে বড়দের মতো তারাও বার বার ডিভাইস দেখবে এবং তাদের অনুসরণকারীদের সঙ্গে ছবি শেয়ার করবে।’ 

৩৫ প্রতিষ্ঠান ও ৬৪ বিশেষজ্ঞের সমন্বয়ে গঠিত বস্টনভিত্তিক কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুড শনিবার চিঠিটি দেয়। সেখানে ইনস্টাগ্রামে শিশুদের ভার্সন তৈরি করা হলে তারা সোশ্যাল মিডিয়ায় বেশি সক্রিয় হয়ে পড়বে বলে উল্লেখ করা হয়। 

তবে ফেসবুক বলছে, ইনস্টাগ্রামের নতুন ভার্সনটি এমনভাবে চালুর পরিকল্পনা করা হয়েছে যেখানে পারিবারিক নিয়ন্ত্রণ থাকবে। 

Dhaka Post

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, ইনস্টাগ্রামে ১৩ বছর বয়সের নিচে কারও অ্যাকাউন্ট খোলা নিষিদ্ধ করা হলেও অনেকে এই নিয়ম ভঙ্গ করে অ্যাকাউন্ট খুলেছেন। ইনস্টাগ্রামের মুখপাত্র স্টিফ্যানি অটওয়ে বলেন, ইনস্টাগ্রামে শিশুরা পারিবারিকভাবে যুক্ত থাকবে এবং সোশ্যাল মিডিয়া কোম্পানিটি মনে করছে এটি নিরাপদ। 

কমার্শিয়াল-ফ্রি চাইল্ডহুড বলছে, বর্তমানে তরুণরাই যেখানে ইনস্টাগ্রামসহ একাধিক সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়ছে সেখানে শিশুবান্ধব ভার্সন প্রকাশ করা হলেও শিশুরা সমানুপাতিক হারে সোশ্যাল মিডিয়ার প্রতি আসক্ত হয়ে পড়বে। যা ভবিষ্যতে তাদের ওপর খারাপ প্রভাব ফেলবে। 

উল্লেখ্য, বর্তমানে বিশ্বে ১০০ কোটির বেশি গ্রাহক ইনস্টাগ্রাম ব্যবহার করছেন। প্ল্যাটফর্মটিতে শিশুবান্ধব ভার্সন চালুর ব্যাপারে গত ২০ মার্চ জানানো হয়। 

এইচএকে/টিএম/এএ

Link copied