বিশ্ব ধরিত্রী দিবসে ডুডল প্রকাশ গুগলের

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২২ এপ্রিল ২০২১, ১১:৩৩ এএম


বিশ্ব ধরিত্রী দিবসে ডুডল প্রকাশ গুগলের

আজ ‘বিশ্ব ধরিত্রী দিবস’। দিবসটি উপলক্ষে বিশেষ ডুডল প্রকাশ করেছে ইন্টারনেট সার্চইঞ্জিন জায়ান্ট গুগল। অ্যানিমেটেড ভিডিও সম্বলিত ডুডলে দেখা যাচ্ছে, ছোট একটি গাছ বড় হয়ে চারপাশ ছায়ায় ভরে তুলছে।

বৃহস্পতিবার (২২ এপ্রিল) রাত ১২টা থেকে গুগলের হোমপেজে প্রবেশ করলে দেখা যাচ্ছে বিশেষ এ ডুডল। ‘বিশ্ব ধরিত্রী দিবস’র শুভেচ্ছা হিসেবে এ ডুডল প্রদর্শন হচ্ছে।

কীভাবে একে অপরের হাতে হাত রেখে ধরিত্রীর জন্য উজ্জ্বল ভবিষ্যৎ গড়া যায় এমন একটি ভিডিও ডুডলে ফুটিয়ে তুলেছে গুগল। বিশেষ এ অ্যানিমেটেড ভিডিওতে দেখা যাচ্ছে, ছোট একটি গাছের চারা কীভাবে চারপাশে ছায়া দিয়ে পরিবেশ বাঁচিয়ে রাখছে।

ভিডিওটিতে ক্লিক করলে দেখা যাচ্ছে, একজন নারী একটি চারাগাছ রোপণ করছেন, সঙ্গে তিনিও বার্ধক্যের দিকে এগিয়ে যাচ্ছেন। চারাগাছটি একটি বিশাল বৃক্ষে পরিণত হচ্ছে। পরিপূর্ণ গাছটি তাদের ছায়া দিচ্ছে। এরপর ওই নারী পরবর্তী প্রজন্মের এক শিশুর কাছে আরেকটি চারাগাছ দিয়ে যাচ্ছেন। সেই চারাগাছটিও রোপণ করার পর বড় গাছে পরিণত হচ্ছে। এভাবে চলতে চলতে এক সময়ে পৃথিবী সবুজে ভরে উঠে।

সর্বপ্রথম এই দিনটি পালন করা হয় ১৯৭০ সালে। মার্কিন সিনেটর গেলর্ড নেলসন এই ধরিত্রী দিবসের প্রচলন করেন। প্রতি বছরের ২২ এপ্রিল এই দিনটি পালন করা হয়। দিবসটি আন্তর্জাতিকভাবে পালন শুরু হয় ১৯৯০ সালে। আর্থ ডে নেটওয়ার্কের আয়োজনে বিশ্বের ১৯৩টির অধিক দেশ এই দিবস এখন পালন করে থাকে।

সর্বপ্রথম বিশ্ব ধরিত্রী দিবস পালন করা হয় ১৯৭০ সালে। মার্কিন সিনেটর গেলর্ড নেলসন এই ধরিত্রী দিবসের প্রচলন করেন। প্রতিবছরের ২২ এপ্রিল দিবসটি পালন করা হয়। দিবসটি আন্তর্জাতিকভাবে পালন শুরু হয় ১৯৯০ সালে। আর্থ ডে নেটওয়ার্কের আয়োজনে বিশ্বের ১৯৩টির অধিক দেশ এই দিবস পালন করে থাকে।

একে/এমএইচএস

Link copied