আইফোন ১৪ সিরিজে থাকছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৬ এপ্রিল ২০২১, ০৮:২০ এএম


আইফোন ১৪ সিরিজে থাকছে ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা

গত বছরের সেপ্টেম্বরে বাজারে আসে আইফোন ১২ সিরিজ। এরপর প্রযুক্তির দুনিয়ায় আইফোন ১৩ সিরিজ নিয়ে শুরু হয় জল্পনা-কল্পনা।

আইফোন ১৩ সিরিজের এই জল্পনা-কল্পনাকে এক ধাপ টপকে সামনে এসেছে আইফোন ১৪ সিরিজ নিয়ে আলোচনা। বলা হচ্ছে, ২০২২ সালের মধ্যে আইফোন ১৪ সিরিজ বাজারে আনা হবে। সম্প্রতি প্রযুক্তি বিশেষজ্ঞ মিং চি কুও এ তথ্য জানিয়েছেন। 

Dhaka Post

তিনি বলেন, ২০২২ সালে আইফোন ১৪ সিরিজে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে। এছাড়া এসব ফোনে অগমেন্টেড রিয়েলিটি (এআর) হেডসেট থাকবে।

২০০৭ সালের ২৯ জুন আইফোনের প্রথম সিরিজ বাজারে আসার পর থেকে সর্বশেষ আইফোন ১২ সিরিজ অবধি প্রতিটি আইফোনের মডেলে ১২ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। ব্যবহারকারীরা আশা করছেন, ২০২২ সালে আইফোন ১৪ সিরিজ ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা নিয়ে এলে এর ক্যামেরা আউটপুট আরও পরিষ্কার হবে। 

Dhaka Post

মিং চি কুও বলেন, ইতোমধ্যেই অ্যাপলের লেন্স যোগানদাতাদের মধ্যে মূল্য নিয়ে প্রতিযোগিতা শুরু হয়েছে এবং চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে এসব পণ্যের মূল্য স্থিতিশীল হচ্ছে বলে অনুমিত হচ্ছে। অ্যাপল আইফোন ১৩ সিরিজের লেন্সের উপাদানে লারগান প্রিসিয়ন ব্যবহার করার কারণে এর যোগানদাতাদের মধ্যে তীব্র প্রতিযোগিতা শুরু হয়েছে।

মিং চি কুও বলেন, লারগান প্রিসিয়নের কারণে সান অপটিক্যালস অ্যাপলের সঙ্গে ব্যবসার অংশীদারিত্ব হারাতে পারে। কারণ এতে অ্যাপলের পরবর্তী প্রোজেক্টের ১০ শতাংশের মধ্যে মাত্র ৩ শতাংশ অর্ডার পাবে তারা। 

প্রযুক্তি বিশেষজ্ঞ মিং চি কুও বলেন, ২০২২ সালের আইফোন সিরিজের যোগানের বড় একটি অংশ লারগান প্রিসিয়ন এবং যুজিংগানের পক্ষ থেকে হবে এবং লারগান আইফোন ১৩ সিরিজের লেন্সের উপাদান নিয়ে কাজ করতে আগ্রহ দেখাচ্ছে না। অতিরিক্ত মুনাফার জন্য তারা অ্যান্ড্রয়েডে আরও বিনিয়োগ করতে পারে। 

এইচএকে/আরআর/এএ

Link copied