করোনা মোকাবিলায় ভারতকে ১৫০ কোটি টাকা দিচ্ছে গুগল

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৬ এপ্রিল ২০২১, ১২:৫০ পিএম


করোনা মোকাবিলায় ভারতকে ১৫০ কোটি টাকা দিচ্ছে গুগল

করোনা মোকাবিলায় অক্সিজেন ও পরীক্ষার সরঞ্জামসহ জরুরি চিকিৎসা সরবরাহের জন্য ভারতকে ১৫০ কোটি টাকা দিচ্ছে গুগল। 

ভারতে নিযুক্ত গুগলের প্রতিনিধি সঞ্জয় গুপ্তা জানিয়েছেন, করোনায় যেসব পরিবার ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত তাদের প্রতিদিনের খরচ চালানোর জন্য যাতে নগদ টাকা দেওয়া যায় সে জন্য ভারতকে এক দফায় সাহায্য করা হবে। দ্বিতীয় দফায় সাহায্যের অর্থ যাবে ইউনিসেফের কাছে। সেই টাকা জরুরি ভিত্তিতে অক্সিজেন এবং করোনা পরীক্ষার সামগ্রীসহ চিকিৎসার অন্য সামগ্রী কেনার জন্য ব্যবহার করা হবে। ভারতের যেখানে এর প্রয়োজন বেশি, সেখানে এই অর্থ ব্যয় করা হবে।

এদিকে ভারতের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন গুগল ও অ্যালফ্যাবেটের সিইও সুন্দর পিচাই। টুইট বার্তায় তিনি জানিয়েছেন, ভারতে ক্রমাগত বেড়ে চলা কোভিড সংকট দেখে বিধ্বস্ত বোধ করছি। এমন ভয়াবহ পরিস্থিতিতে সংক্রমিত জনগোষ্ঠীর পাশে দাঁড়াতে সব রকম চিকিৎসা সহায়তার জন্য ভারতকে ১৮ মিলিয়ন ডলার দিচ্ছে গুগল। একাজে পিছিয়ে পড়া মানুষদের সহায়তায় এগিয়ে এসেছে আন্তার্জাতিক সংস্থা ইউনিসেফ।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা টুইট করে বলেন, ভারতের কোভিড পরিস্থিতি হদয় বিদারক। বিপর্যস্ত ভারতের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য মার্কিন যুক্তরাস্ট্রের সরকারকে ধন্যবাদ। এই বিপর্যয়ে সব রকমের চিকিৎসা সংক্রান্ত ত্রাণ পৌঁছে দিতে যতরকমের সহযোগিতা প্রয়োজন সবটাই করবে মাইক্রোসফট। একই সঙ্গে ভারতের জন্য অক্সিজেন কনসেনট্রেশন যন্ত্র কেনায় সহযোগিতা করবে মাইক্রোসফট।

পরিসংখ্যান অনুযায়ী, গত এক সপ্তাহে ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন ২২ লাখ ৪৯ হাজার জন। আক্রান্ত হয়ে এই সময়সীমার মধ্যে দেশটিতে মারা গেছেন ১৬ হাজার ২৫৭ জন। এর আগে এই রেকর্ডটি ছিল যুক্তরাষ্ট্রের। গত জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে যুক্তরাষ্ট্রে ১৭ লাখ ৯০ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়েছিলেন।

এছাড়া করোনায় দৈনিক সংক্রমণ ও ‍মৃত্যুতেও বর্তমানে বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে আছে ভারত। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৫৪ হাজার ৫৩১ জন; আর এই সময়সীমার মধ্যে দেশটিতে মারা গেছেন ২ হাজার ৮০৭ জন।

এএ

Link copied