প্রযুক্তি পণ্যের ঘাটতি, সংকটে পড়তে পারে অ্যাপল

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৩ মে ২০২১, ০৮:১০ এএম


প্রযুক্তি পণ্যের ঘাটতি, সংকটে পড়তে পারে অ্যাপল

আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল চলতি বছরের শেষভাগে একাধিক পণ্যের ঘাটতির সম্মুখীন হতে পারে বলে জানিয়েছেন প্রধান নির্বাহী টিম কুক। রোববার (২ মে) বিবিসির এক প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে। 

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির কারণে বিশ্বব্যাপী চিপ সংকট মাথাচাড়া দিয়ে উঠেছে। সে কারণে প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠান চাহিদার সঙ্গে তাল মিলিয়ে পণ্যের যোগান দিতে পারছেন না। বিশেষ করে গাড়ি, হাইটেক গ্যাজেট ও স্মার্টফোনের ক্ষেত্রে এ সংকট বেশি। 

Dhaka Post

অ্যাপল মনে করছে, প্রযুক্তি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর মতো তারাও সংকটের সম্মুখীন হতে পারে। ফলে চলতি বছরের শেষভাগে বাজারে তাদের পণ্যের ঘাটতি দেখা দেবে এবং আয়ও কমে যেতে পারে। বিষয়টি নিয়ে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ‘এ ঘাটতি আইপ্যাড ও ম্যাকের ক্ষেত্রে দেখা দিতে পারে। এখন কেবল এতটুকুই বলতে পারি যে আমরা ঘাটতি মোকাবিলার সর্বোচ্চ চেষ্টা করবো।’ 

মহামারির সময়েও ব্যবহারকারীরা ঘরে বসে অফিসের কাজ, শপিং ও বিনোদনের ক্ষেত্রে অনলাইননির্ভর হয়ে উঠলে অ্যাপলের ফোন, অ্যাপ ও অন্যান্য ডিভাইসের বিক্রি বেড়েছে। তবে চলতি বছরের শেষভাগে ঘাটতি দেখা দিলে কেমন পরিস্থিতি হবে সেটি নিয়ে যারপরনাই উদ্বিগ্ন অ্যাপল। 

উল্লেখ্য, চলতি বছরের সেপ্টেম্বরে আইফোন ১৩ সিরিজের স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে আইফোন নির্মাতা অ্যাপল। এর আগে আইফোন ১২ সিরিজের স্মার্টফোন বাজারে আনে তারা।

এইচএকে/টিএম/এএ

Link copied