অনলাইনে পাওয়া খবর সত্য কি না বুঝবেন যেভাবে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৮ মে ২০২১, ১৪:৪১


অনলাইনে পাওয়া খবর সত্য কি না বুঝবেন যেভাবে

দিন যত গড়াচ্ছে, বিশ্বব্যাপী করোনা সংক্রমণ তত বাড়ছে। ভ্যাকসিন আসার পরেও সংক্রমণ ঠেকানো সম্ভব হচ্ছে না। এমন অবস্থায় সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের বিভ্রান্তিকর তথ্য ছড়িয়ে পড়ছে। যার মাধ্যমে ব্যবহারকারীরা প্রভাবিতও হচ্ছেন। অনলাইনে ব্যবহারকারীরা যাতে বিভ্রান্তিকর তথ্যে প্রভাবিত না হন, সে কারণে কিছু পদক্ষেপ নিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। 

অনলাইনে করোনা এবং ভ্যাকসিন সংশ্লিষ্ট তথ্যের সত্যতা যাচাইয়ে তিনটি টিপস দিয়েছে গুগল। সম্প্রতি এক টুইটে এ টিপসগুলোর কথা জানায় সার্চ ইঞ্জিন জায়ান্ট। তারা বলছে, টিপসগুলো মেনে চললে করোনা সম্পর্কিত তথ্যের সত্যতা যাচাই সম্ভব হবে। একই সঙ্গে  বিভ্রান্তি থেকে নিজেদের বাঁচনো যাবে- 

ভুয়া না-কি আসল?

সোশ্যাল মিডিয়ায় ব্যবহারকারীদের সামনে এমন অনেক ছবি আসে যেগুলো ভুয়া না-কি সঠিক নির্ণয় করা মুশকিল। গুগল পরামর্শ দিয়েছে, ছবির নির্ভুলতা জানতে এর ওপর থাকা রাইট বাটনে ক্লিক করতে হবে এবং তারপরে ‘সার্চ গুগল ফর ইমেজ’ সিলেক্ট করতে হবে। 

শিরোনাম কি অনির্ভরযোগ্য?

ছবিটির ওপর রাইট বাটন ক্লিক করার পরে যদি এমন শিরোনাম পাওয়া যায় যা অনির্ভরযোগ্য, তাহলে সে শিরোনামগুলো একটু খুটিয়ে দেখুন। এর জন্য গুগল ফ্যাক্ট চেক এক্সপ্লোরার-এও সার্চ করা যায়। 

অ্যাডিশনাল কভারেজ আছে?

ছবিটি যে লিংকে রয়েছে, সে লিংকের অ্যাডিশনাল কভারেজ আছে কি না সেটি খেয়াল করুন। লিংকটিতে যে তথ্য দেওয়া হয়েছে সেটি অন্য কোনো সংবাদমাধ্যমে প্রকাশ হয়েছে কি না সেটি ভালোভাবে পর্যবেক্ষণ করুন। এর জন্য ‘news.google.com’ এ সার্চ করা যেতে পারে।

এইচএকে/আরআর/এএ

Link copied