কম খরচে ব্যবহার করুন গুগল মিট

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৩ মে ২০২১, ০৮:১৩


কম খরচে ব্যবহার করুন গুগল মিট

করোনা পরিস্থিতিতে ঘরবন্দী হয়ে পড়েছেন অনেক মানুষ। জীবিকার তাগিদে অনেকে ঘরে বসেই কাজ করছেন। এমন অবস্থায় জুম, গুগল মিটসহ অন্যান্য ভিডিও কনফারেন্সিং অ্যাপ হয়ে উঠেছে নিত্যসঙ্গী। তার মধ্যে গুগল মিট সবচেয়ে জনপ্রিয়। 

সম্প্রতি ‘লিমিটেড ডেটা ইউসেজ’ নামে একটি নতুন ফিচার চালু করেছে তারা। অ্যান্ড্রয়েড এবং আইফোন উভয়ের ব্যবহারকারীদের জন্য ফিচারটি চালু করা হয়েছে। 

গুগল মিট ব্যবহারকারীরা ‘লিমিটেড ডেটা ইউসেজ’ ফিচার ব্যবহার করে ভিডিও কলের কোয়ালিটি নিয়ন্ত্রণ করতে পারবেন। তবে সেটি নেটওয়ার্কের অবস্থার ওপর নির্ভর করবে। 

যদি কোনো ব্যবহারকারীর ডিভাইসে ওয়াই-ফাই সংযোগ না থাকে তাহলে ‘লিমিটেড ডেটা ইউসেজ’ অপশনটি সক্রিয় করে গুগল মিট ব্যবহারের সুযোগ রয়েছে। যা ইন্টারনেট ডেটা রক্ষার পাশাপাশি ডিভাইসের ব্যাটারি লাইফ ও পারফর্ম্যান্সকেও উন্নত করে তোলে। 

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেন, তার জন্য মাঝেমধ্যে স্ক্রিনে দেখানো ভিডিও অপশনটি অফ করে দিতে হতে পারে। যেভাবে সক্রিয় করবেন গুগল মিটে ‘লিমিটেড ডেটা ইউসেজ’ সে সম্পর্কে আসুন জেনে নেওয়া যাক- 

হ্যামবার্গার মেনুতে যান 

ফিচারটি ডিফল্ট হিসেবে ডিজেবল অথবা অফ থাকায় আপনাকে প্রথমেই চলে যেতে হবে গুগল মিট অ্যাপের বাম দিকে থাকা হ্যামবার্গার মেনুতে। 

ট্যাপ করুন সেটিংস অপশনে 

তারপর হ্যামবার্গার মেনুতে থাকা সেটিংস অপশনে ট্যাপ করুন। এবার ভিডিও, অডিও এবং জেনারেল অপশন দেখতে পাবেন। 

এনাবল করুন লিমিটেড ডেটা ইউসেজ

সেটিংসে জেনারেল সেকশন থেকে লিমিটেড ডেটা ইউসেজ অপশনটি বেছে নিন। সেটিকে এনাবল বা সক্রিয় করে দিন। 

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, গুগল মিট ব্যবহারকারীরা ‘লিমিটেড ডেটা ইউসেজ’ অপশনটি অফ করে দিলে আবারও হাই-রেজল্যুশনে অ্যাপটি ব্যবহার করতে পারবেন। উল্লেখ্য, গুগল মিটের সর্বশেষ আপডেটটি ইতোমধ্যে রোল-আউট করা হয়েছে এবং কয়েক সপ্তাহের মধ্যেই এটি সম্পূর্ণভাবে চালু করা হবে। 

এইচএকে/আরআর/এএ

Link copied