নতুন ফিচার ও অ্যাপ আনল গুগল

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৯ মে ২০২১, ০৪:০২ পিএম


নতুন ফিচার ও অ্যাপ আনল গুগল

সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল সম্প্রতি কয়েকটি নতুন ফিচার ও অ্যাপ চালু করেছে। এসব ফিচার ও অ্যাপের মধ্যে অন্যতম হলো ইনক্লুসিভ ক্যামেরা, ইনক্লুসিভ ল্যাংগুয়েজ ও কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত অ্যালবাম। মঙ্গলবার বিবিসির এক প্রতিবেদনে এ সম্পর্কে বলা হয়। 

ইনক্লুসিভ ক্যামেরা

গুগল বলেছে, স্মার্টফোনের জন্য তারা এমন একটি ক্যামেরা তৈরি করেছে যেখানে ছবিতে দৃশ্যমান বস্তু স্পষ্টভাবে ফুটে উঠবে। 

গুগল আরও বলেছে, ইনক্লুসিভ ক্যামেরায় হোয়াইট ব্যালেন্স অ্যাডজাস্টমেন্ট পরিবর্তন আনা হয়েছে। ফিচারটির টোন অনেকটা বাদামী রঙের। এ প্রসঙ্গে প্ল্যাটফর্মটির বিপণন ব্যবস্থাপনা বিভাগের পরিচালক সামির সামাত বলেন, ‘যারা ছবি তোলেন তারা যাতে বাদামি রঙের টোন ব্যবহার করতে পারেন সে কারণেই আমরা হোয়াইট ব্যালেন্স অ্যাডজাস্টমেন্টে পরিবর্তন এনেছি।’ 

বিবিসি জানায়, ফিচারটি বর্তমানে যুক্তরাষ্ট্রের পিক্সেল স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য প্রস্তুত করা হয়েছে। 

Dhaka Post

কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত অ্যালবাম

সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল জানিয়েছে, গুগল ফটোজে ছবি রাখতে হলে ব্যবহারকারীকে টাকা দিতে হবে। আগামী ১ জুন থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এবার প্ল্যাটফর্মটি কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত ফিচার এনেছে। যা অ্যাপল ও ফেসবুকের মেমোরির মতোই ব্যবহার করা যাবে।

Dhaka Post

ইনক্লুসিভ ল্যাংগুয়েজ

গুগল আরেকটি ফিচার চালু করেছে। এর নাম ‘স্মার্ট ক্যানভাস’। মূলত গুগল ডকস, মিট, শিটস, টাস্কস ও স্লাইডস নিয়ে ফিচারটি তৈরি হয়েছে। বিবিসি বলেছে, এটি গুগলের ফ্ল্যাগশিপ প্ল্যাটফর্ম। তাছাড়া একে ‘অ্যাসিস্টেড টুল’ হিসেবেও অভিহিত করছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা।

Dhaka Post

অ্যান্ড্রয়েড ১২

অ্যান্ড্রয়েডের ইতিহাসে ‘অ্যান্ড্রয়েড ১২’ যুগান্তকারী অপারেটিং সিস্টেম হিসেবে বর্ণনা করেছে গুগল। ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা তাদের ব্যক্তিগত তথ্য নিয়ন্ত্রণ করতে পারবেন। গুগলের অ্যান্ড্রয়েড ১২ ফিচারের মতো অ্যাপলের আইফোনেও ইতিমধ্যে এমন একটি ফিচার চালু হয়েছে। 

সম্প্রতি গুগল ও অ্যাপল নিজেদের অপারেটিং সিস্টেম নিয়ে ব্যাপক সমালোচিত হয়েছে। পরে ব্যবহারকারীদের সমালোচনার জবাবে অ্যাপলের আইফোনে থার্ড পার্টি অ্যাপ থেকে ট্র্যাকিং বন্ধ করতে নতুন ফিচার চালু করলে ব্যর্থ হয়েছে গুগল। 

Dhaka Post

থ্রি-ডি ভিডিও কনফারেন্সিং

গুগল বলেছে, তারা নতুন ভিডিও চ্যাট সিস্টেমের কাজ শুরু করেছে। এতে থ্রি-ডি প্রযুক্তি ব্যবহার করা হবে। বিশেষ করে করোনা মহামারির কারণে ব্যবহারকারীরা থ্রি-ডি ভিডিও কনফারেন্সিংয়ের প্রতি আকৃষ্ট হচ্ছেন। 

Dhaka Post

ত্বকের সমস্যার সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তা

সম্প্রতি এক ব্লগপোস্টে গুগল বলেছে, ‘আমরা খেয়াল করেছি প্রতি বছর বিশ্বে একশো কোটিরও বেশি ব্যবহারকারী গুগলে ত্বক সংক্রান্ত সমস্যার ব্যাপারে সার্চ করেন। সে ভাবনা থেকেই অ্যাপটি চালুর সিদ্ধান্ত নিয়েছি।’ 

কৃত্রিম বুদ্ধিমত্তাযুক্ত অ্যাপটির মাধ্যমে ব্যবহারকারীদের ত্বকের সমস্যার সমাধান দেবে গুগল। তবে তারা আরও বলেছে, চিকিৎসকদের পরামর্শ ছাড়া অ্যাপটি ব্যবহার করা উচিত নয়। 

এইচএকে/আরআর/এএ

Link copied