এক ক্লিকে গুগলে মুছে যাবে সার্চ হিস্টোরি!

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২০ মে ২০২১, ১২:০৪ পিএম


এক ক্লিকে গুগলে মুছে যাবে সার্চ হিস্টোরি!

এক ক্লিকেই গুগল থেকে মুছে দেওয়া যাবে সার্চ হিস্টোরি। মঙ্গলবার এমন ফিচার চালু করেছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্মটি। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে। 

গুগল এক ব্লগপেস্টে বলেছে, ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষার জন্যই ফিচারটি চালু করা হয়েছে। ‘কুইক ডিলিট’ ফিচারের মাধ্যমে সর্বশেষ ১৫ মিনিট ধরে যে বিষয়গুলো সার্চ করা হয়েছে সেগুলো মুছে দেওয়া সম্ভব হবে। 

Dhaka Post

গোপনীয়তা রক্ষায় সবচেয়ে গুরুত্ব দিচ্ছে গুগল

যুক্তরাষ্ট্রের যে কয়েকটি প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষায় কাজ করছে, তার মধ্যে অন্যতম হলো গুগল ও ফেসবুক। ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়, গত বছরের জানুয়ারিতে ব্যবহারকারীদের জন্য ‘ক্লিয়ার হিস্টোরি’ বাটন আনে ফেসবুক। নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে আসা চাপ এবং ব্যবহারকারীর চাহিদার দিকে খেয়াল রেখেই তারা এমন ফিচার চালু করেছিল। তবে ব্লুমবার্গসহ আরও কয়েকটি সংবাদমাধ্যম বলছে, ব্যবহারকারীর গোপনীয়তা রক্ষায় এগিয়ে রয়েছে গুগল। 

Dhaka Post

ব্যবহারের উপায়

‘কুইক ডিলিট’ ফিচারটির মাধ্যমে গুগলে ১৫ মিনিটের সার্চ দেওয়া বিষয় একটি ট্যাপেই মুছে দেওয়া সম্ভব। গুগল বলেছে, অ্যাকাউন্ট লগ-ইন করে দুটো ধাপে সার্চ হিস্ট্রি মুছে ফেলতে হবে। প্রথম ধাপে গুগল অ্যাকাউন্ট প্রোফাইলে ক্লিক করতে হবে। এতে একটি ড্রপডাউন মেনু দেখা যাবে। পরবর্তী ধাপে ‘ডিলিট লাস্ট ফিফটিন মিনিটস’ বাটনটি ক্লিক করলেই সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্টোরি মুছে যাবে। 

উল্লেখ্য, ২০১৯ সালের মে মাসে ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার জন্য একাধিক ফিচার চালু করেছিল। কিন্তু সেগুলো সম্পর্কে সব ব্যবহারকারী জানতেন না। তাই গুগল আশা করছে, এবারের ফিচারটি ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হবে। 

এইচএকে/আরআর/এএ

Link copied