টিকটকের প্রধান নির্বাহী ঝ্যাং য়িমিংয়ের পদত্যাগের ঘোষণা

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২০ মে ২০২১, ০২:৪৮ পিএম


টিকটকের প্রধান নির্বাহী ঝ্যাং য়িমিংয়ের পদত্যাগের ঘোষণা

টিকটকের প্রধান নির্বাহী ঝ্যাং য়িমিং চলতি বছরের শেষ প্রান্তিকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন। অধীনস্থ কর্মকর্তাদের উদ্দেশ্যে লেখা এক চিঠিতে তিনি এ কথা জানান। 

টিকটকের সহ-প্রতিষ্ঠাতা ঝ্যাং বলেন, ‘সত্যি কথা বলতে গেলে আমি এখনও দক্ষ হয়ে উঠতে পারিনি। আমি বাজারের বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করতে আগ্রহী। সবচেয়ে বড় কথা কীভাবে কোনও একটি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা গড়ে ওঠে সে বিষয় নিয়ে জানার খুব আগ্রহ রয়েছে আমার।’ 

Dhaka Post

টিকটকের এ সহ-প্রতিষ্ঠাতা আরও বলেন, ‘একইভাবে আমি তেমন সামাজিক নই। সে কারণে বেশিরভাগ সময় আমি অনলাইনে থাকি, বই পড়ি, গান শুনি এবং অন্যান্য কাজ করি।’ 

Dhaka Post

ঝ্যাং য়িমিং চিঠিতে উল্লেখ করেন, চলতি বছরের শেষে তিনি নতুনভাবে নিজেকে তুলে ধরবেন। এ সময় তিনি রুবো লিয়াং নামে একজন অগুরুত্বপূর্ণ অংশীদারকে টিকটকের পরবর্তী প্রধান নির্বাহী ঘোষণা করেন। 

বিবিসি জানায়, ২০১২ সালে চীনা ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকের মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স গড়ে ওঠে। বর্তমানে ৭০ কোটি ব্যবহারকারী প্ল্যাটফর্মটি ব্যবহার করছেন। চীন ও যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের মধ্যে এর ব্যাপক জনপ্রিয়তা রয়েছে। 

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ দাবি করে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেন। যদিও টিকটক বিষয়টি অস্বীকার করেছে।

কয়েক বছরে বেইজিং কর্তৃপক্ষ টিকটকের মতো বিভিন্ন ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম গড়ে তুলেছে। দেশটির অর্থনীতিতে ব্যাপক আকারে এসব প্ল্যাটফর্ম ব্যবহার করা হচ্ছে। 

উল্লেখ্য, গত বছরের ২৭ সেপ্টেম্বর টিকটকের সাবেক প্রধান নির্বাহী কেভিন মায়ার পদত্যাগ করেন।

সূত্র : বিবিসি।

এইচএকে/আরআর/এএ

Link copied