জিমেইলের ছবি সংরক্ষণ করা যাবে গুগল ফটোসে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৮ মে ২০২১, ০৯:০৭ এএম


জিমেইলের ছবি সংরক্ষণ করা যাবে গুগল ফটোসে

সম্প্রতি নতুন আপডেট যুক্ত করেছে গুগল। নতুন আপডেটে জি-মেইলে থাকা ছবি সরাসরি সংরক্ষণ করা যাবে গুগল ফটোসে (Google Photos)। ব্যবহারকারীরা ‘সেভ টু ফটো’র মাধ্যমে সংরক্ষণ করতে পারবেন ছবিগুলো। বর্তমানে শুধুমাত্র ছবির জেপিজি ফরম্যাটটি সংরক্ষণ করা যাবে।

গুগলের নতুন এই সংযোজনটি খুব গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় বলে মনে করছে অনেকেই। যার কারণ ২০১৯ সালে গুগল তাদের গুগল ফটোস (Google Photos) এবং গুগল ড্রাইভের (Google Drive) মধ্যে সিঙ্কটি বাতিল করেছিল।

গুগল ওয়ার্কপেস ব্লগে (Workspace blog) তাদের নতুন এই আপডেটের কথা জানায়। সংস্থা জানিয়েছে, ব্যবহারকারীরা জিমেইল থেকে সরাসরি ছবি সংরক্ষণ করতে পারবেন গুগল ফটোসে। সেক্ষেত্রে তাদের ‘সেভ টু ফটো’ (Save to Photo) অপশনটি নির্বাচন করতে হবে। একই সঙ্গে পাওয়া যাবে ‘অ্যাড টু ড্রাইভ’ (Add to Drive) অপশনটিও।

ব্লগে বলা হয়েছে, গুগলের নতুন আপডেটটি চালু থাকবে ডিফল্ট হিসেবে। ব্যবহারকারীরা ছবি নির্বাচন করে সেভ টু ফটো করলেই সেগুলো সংরক্ষণ হয়ে যাবে গুগল ফটোসে। পাশাপাশি গুগল ড্রাইভে সংরক্ষণের ক্ষেত্রেও একই পন্থা অবলম্বন করতে হবে।

গত সপ্তাহে গুগল নতুন আরও একটি আপডেটের কথা উল্লেখ করেছিল। সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছিল, ক্রোমের ওভারভিউ মেনুতে একটি নতুন ‘অনুসরণ’ (Follow) চালু হতে পারে। এর পাশাপাশি গুগল চালু করতে পারে ‘ক্রোম ক্যানারি’ (Chrome Canary) নামে একটি চ্যানেলও।

এমএইচএস

Link copied