ফেসটাইম আসছে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

০৯ জুন ২০২১, ১৫:২১


ফেসটাইম আসছে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজে

আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের ফেসটাইম কলে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ ব্যবহারকারীদের যুক্ত করা যাবে। সোমবার (৭ জুন) অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্সে এ ঘোষণা দেওয়া হয়। 

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, কনফারেন্স কল অ্যাপ জুমের আঙ্গিকে একাধিক নতুন সুবিধা চালু করা হবে। এসব সুবিধা করোনা মহামারিতে ঘরবন্দী মানুষজনের বিনোদনের খোরাক হিসেবে ব্যবহৃত হবে। 

অ্যাপলের অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্সে বলা হয়, ফেসটাইম কলে এখন থেকে উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের যুক্ত করার সুবিধা পাবেন ব্যবহারকারীরা। এটি পাওয়া যাবে একটি ওয়েবসাইট থেকে। সেখানে অ্যান্ড্রয়েড ও উইন্ডোজ উভয় ব্যবহারকারীরাই ভিডিও কল করার সুযোগ পাবেন। 

অ্যাপলের ইনভেস্টমেন্ট অ্যান্ড ব্যাংকিং কোম্পানি ডিএ ডেভিডসনের সিনিয়র রিসার্চ অ্যানালিস্ট টম ফোর্টে সিএনএনের প্রতিবেদককে বলেন, ‘আমরা উইন্ডোজ ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফেসটাইম ভিডিও কলের সুবিধা চালু করছি। এর মাধ্যমে আমরা ফেসবুক ও গুগলের মতো বড় বড় টেক প্ল্যাটফর্মকে টেক্কা দিতে পারবো।’ 

টম ফোর্টে আরও বলেন, ‘হোম অফিসের ক্ষেত্রে জুমের মতো অ্যাপ ব্যবহার করছেন। সে কথা মাথায় রেখেই আমরা ফেসটাইম ভিডিও কলের এ সুবিধাটি সব ব্যবহারকারীর জন্য আনতে যাচ্ছি।’ 

সিএনএনে বলা হয়, আগে ফেসটাইম ভিডিও কলের সুবিধা কেবল ম্যাক ও আইফোনেই ব্যবহার করা যেত। এখন থেকে উইন্ডোজের ব্যবহারকারীরাও এটি ব্যবহার করতে পারবেন। ফলে অ্যাপলের এ পরিষেবা অনেকটা জুমের মতো হবে এবং কল শিডিউল করে রাখার পর সেই লিংক শেয়ারের ব্যবস্থাও রয়েছে। তবে অনেকেই মনে করছেন, আইওএস ১৫-তে ফেসটাইম কলের সুবিধা পাওয়া যাবে। কারণ অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্সে আইওএস ১৫-তে কয়েকটি নতুন সুবিধা দেওয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। 

তবে আনুষ্ঠানিকভাবে ফেসটাইম ভিডিও কলের সুবিধা আনার কথা বললেও কবে নাগাদ সেটি চালু করা হবে সে বিষয়ে জানায়নি অ্যাপল। 

সূত্র : সিএনএন।

এইচএকে/আরআর/এএ

Link copied