উদ্বোধনের আগেই উইন্ডোজ ইলেভেনের ডিজাইন ফাঁস!

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৭ জুন ২০২১, ১২:২৫ পিএম


উদ্বোধনের আগেই উইন্ডোজ ইলেভেনের ডিজাইন ফাঁস!

মাইক্রোসফটের নতুন সফটওয়্যার উইন্ডোজ ইলেভেনের সম্ভাব্য ডিফল্ট ওয়ালপেপারসহ একাধিক ডিজাইন ফাঁস হয়ে গেছে। বুধবার (১৬ জুন) প্রযুক্তি বিষয়ক সংবাদমাধ্যম দ্য ভার্জ ও ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এই তথ্য জানিয়েছে।

বাজারে আসার আগেই উইন্ডোজ ইলেভেনের ডিফল্ট ওয়ালপেপারসহ একাধিক নতুন ডিজাইন ফাঁস হয়ে যায়। তারপর অনেকে উইন্ডোজ ইলেভেনের ডিফল্ট ওয়ালপেপার দেখে বলেছেন, আগের উইন্ডোজগুলোর চেয়ে এটিই সেরা। কারণ এর ওয়ালপেপার ডার্ক ও লাইট উভয় মোডেই পাওয়া যাবে। অন্যদিকে উইন্ডোজ টেনের ডিফল্ট ওয়েলপেপারে উইন্ডোজের লোগো এবং উইন্ডোজ এইটের ওয়ালপেপারে দুটো ডেইজি ফুল ছিল।

দ্য ভার্জে বলা হয়েছে, উইন্ডোজ ইলেভেনের কয়েকটি ওয়ালপেপার রয়েছে। এগুলোকে ‘ক্যাপচার্ড মোশন’, ‘ফ্লো’, ‘গ্লো’ এবং ‘সানরাইজ’ শ্রেণিতে আবদ্ধ করা হয়েছে। তবে এসব ওয়ালপেপারের মধ্যে কোনগুলো উইন্ডোজ ইলেভেনের চূড়ান্ত আপডেটে থাকবে সেটি এখন অবধি বলা যাচ্ছে না।

কয়েকদিন আগে মাইক্রোসফটের প্রধান নির্বাহী সত্য নাদেলা বলেন, ‘উইন্ডোজের সবচেয়ে গুরুত্বপূর্ণ আপডেট হলো উইন্ডোজ ইলেভেন। এটি আমাদের বিগত সময়ের যেকোনো উইন্ডোজের চেয়ে আলাদা।’

Dhaka Post

প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, উইন্ডোজ ইলেভেনে অনেক পরিবর্তন আনা হচ্ছে। ইতোমধ্যেই মাইক্রোসফট উইন্ডোজ টেন-এক্স অপারেটিং সিস্টেম বাতিল করার ঘোষণা দিয়েছে। তাই আশা করা হচ্ছে নতুন উইন্ডোজে আরও উন্নত অপারেটিং সিস্টেম আনা হবে। এতে এক পাশে স্টার্ট মেনুতে ফাইল এক্সপ্লোরার থাকবে। যার মাধ্যমে সব অ্যাপ খুঁজে পাবেন ব্যবহারকারীরা।

Dhaka Post

একই সঙ্গে উইন্ডোজ ইলেভেনে অ্যাপগুলোতেও অনেক পরিবর্তন আসবে বলেও আশা করা হচ্ছে। উইন্ডোজ ইলেভেনের টাস্কবার এবং এর উইডগেট অপারেটিং সিস্টেমেও আসছে নতুনত্ব। কয়েকদিন আগে অবশ্য গুজব উঠেছিল, মাইক্রোসফট আবারও ফিরিয়ে আনছে উইন্ডোজ উইডগেট। কিন্তু এই বিষয়ে মাইক্রোসফট বলেছে, ‘সংবাদ, আবহাওয়া বিষয়ক তথ্য ও অন্যান্য ওয়েব কনটেন্ট দেখার জন্য উইন্ডোজ উইডগেট আইকন নিয়ে আসা হবে।’

কিছুদিন আগেই উইন্ডোজ ইলেভেন উদ্বোধনের ঘোষণা দেওয়া হয়েছে। বলা হয়েছে, আগামী ২৪ ‍জুন এর উদ্বোধন করা হবে। কিন্তু উদ্বোধনের আগে এই উইন্ডোজের ডিজাইন ফাঁস হয়ে যাওয়ায় ভীষণ মুষড়ে পড়েছে মাইক্রোসফট। 

অন্যদিকে অন্য একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ‘উইন্ডোজ সানভ্যালি’ নামে উইন্ডোজের একটি সংস্করণ নিয়ে কাজ শুরু করেছে মাইক্রোসফট। একই সঙ্গে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি জানিয়েছে, ২০২৫ সালের ১৪ সেপ্টেম্বরের পর উইন্ডোজ টেনের আর কোনো নতুন আপডেট আনা হবে না। 

সব মিলিয়ে এতটুকু নিশ্চিত করে বলা যায়, উইন্ডোজ ইলেভেন বাজারে আসার খবরটি উড়িয়ে দেওয়ার নয়।

এইচএকে/আরআর/এএ

Link copied