অ্যান্ড্রয়েডে যেসব ফিচার আনছে গুগল

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৯ জুন ২০২১, ১২:০৭ পিএম


অ্যান্ড্রয়েডে যেসব ফিচার আনছে গুগল

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য সম্প্রতি অনেকগুলো নতুন ফিচার সম্পর্কে জানিয়েছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। এর মধ্যে কিছু ফিচার ইতোমধ্যেই চালু হয়েছে এবং কিছু ফিচার রয়েছে বেটা টেস্টিংয়ে। এই ফিচারগুলো নিয়েই আজকের আয়োজন।

গুগল হ্যাং আউটে তথ্য থাকবে সুরক্ষিত

এখন থেকে গুগল হ্যাং আউটের সব চ্যাটে এন্ড-টু-এন্ড এনক্রিপশন থাকবে। গত বছরের বেটা টেস্টিংয়ের সময়ে এ কথা জানিয়েছিল গুগল। তারা দাবি করছে, এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত থাকবে। অর্থাৎ তারা কার সঙ্গে চ্যাট করছে সেটি ফাঁস হবে না।

Dhaka Post

ভূমিকম্পের অ্যালার্ট পাবেন ব্যবহারকারীরা

কয়েক বছর আগে নিউজিল্যান্ড ও গ্রিসে ভূমিকম্পের অ্যালার্ট ফিচার চালু হয়। তারপর চলতি বছরে ফিলিপাইন, কাজাখস্তান, তুর্কমোনিস্তান ও উজবেকিস্তানে ফিচারটি চালু করা হয়। গুগল বলেছে, শিগগিরই বিশ্বব্যাপী এই ফিচার চালু করা হবে। এর মাধ্যমে ব্যবহারকারীরা ভূমিকম্পের অ্যালার্ট পাবেন।

গুগল হ্যাং আউটে জরুরি মেসেজ দেখতে স্ক্রল করতে হবে না

অনেকেই মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপের জরুরি মেসেজ স্টার করে রাখেন। সম্প্রতি গুগলও এই ফিচার চালু করেছে। মেসেজ স্টার করা থাকলে ব্যবহারকারীদের ওই মেসেজ পড়ার জন্য চ্যাট স্ক্রল করতে হবে না।

অ্যান্ড্রয়েড অটোতে আরও বেশি কাস্টমাইজেশন

গুগলের অ্যান্ড্রয়েড অটোতে রয়েছে আরও বেশি কাস্টমাইজেশন। এতে ব্যক্তিগত স্মার্টফোন থেকেই লঞ্চার স্ক্রিন কাস্টমাইজড করা যাবে। ব্যবহারকারী ইচ্ছে করলে ডার্ক মোডও ব্যবহার করতে পারবেন। একই সঙ্গে মিডিয়া ট্যাব ও স্ক্রোলবারেও নতুন ফিচার এনেছে প্ল্যাটফর্মটি।

Dhaka Post

বাড়ল ইমোজির সংখ্যা

জিবোর্ড অ্যাপে ইমোজির সংখ্যা বাড়ানো হবে। সম্প্রতি এমন তথ্য জানিয়েছে গুগল। এটি চালু হলে ব্যবহারকারীরা নতুন নতুন ইমোজি ব্যবহার করতে পারবেন। দুটো মিলিয়ে একটি ইমোজি ব্যবহারের সুযোগ রয়েছে। এর ফলে জরুরি মুহূর্তে মানুষজন সহজেই ইমোজি ব্যবহার করতে পারবেন।

ভয়েস কন্ট্রোল

এখন থেকে ভয়েস কন্ট্রোলের সাহায্যে বিভিন্ন অ্যাপ খুঁজে পাওয়া যাবে। ভয়েস কমান্ডের মাধ্যমে কোনো অ্যাপে সরাসরি যাওয়ার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

ভয়েস নেভিগেশন

শারীরিক প্রতিবন্ধিদের জন্য প্রথমে এই অ্যাপ চালু করা হয়। কিন্তু সম্প্রতি গুগলের নতুন আপডেটে এই অ্যাপ সব ব্যবহারকারীই ব্যবহার করতে পারবেন। ফিচারটির মাধ্যমে ভয়েস দিয়েই স্মার্টফোন নিয়ন্ত্রণ করা যাবে। ফিচারটির আপডেট বর্তমানে বেটা টেস্টিংয়ে রয়েছে।

এইচএকে/এএ

Link copied