তথ্য সুরক্ষায় স্মার্টফোন ব্যবহারকারীরা যা করবেন

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৯ জুন ২০২১, ০২:৪৩ পিএম


তথ্য সুরক্ষায় স্মার্টফোন ব্যবহারকারীরা যা করবেন

স্মার্টফোনের তথ্যের সুরক্ষায় কী করা উচিত- তা নিয়ে নানাজনের নানা মত রয়েছে। তবে বেশিরভাগ প্রযুক্তি বিশেষজ্ঞরা বলেছেন, চারটি উপায়ে স্মার্টফোনের তথ্য সুরক্ষিত রাখা সম্ভব। সেই উপায়গুলো কী কী? চলুন জেনে আসা যাক-

পারমিশন ম্যানেজার দেখে নিন

অ্যান্ড্রয়েড ফোনে আপনি যতগুলো অ্যাপ ব্যবহার করেন, ততগুলো অ্যাপকে সুনির্দিষ্ট কিছু তথ্য ব্যবহারের জন্য অনুমতি দিতে হয়। অনেক আপনার অগোচরেই ব্যক্তিগত তথ্যের অ্যাক্সেস নিয়ে রাখে অ্যাপগুলো। বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারকারীর তথ্যের সুরক্ষার জন্য ফোনের পারমিশন সেটিংস ব্যবহার করা উচিত।

Dhaka Post

অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করুন

ব্যবহারকারীরা প্রায়ই তাদের অ্যান্ড্রয়েড ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ রেখে দেন। ফলে তাদের ব্যক্তিগত ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত থাকে না। এ জন্য যে অ্যাপগুলো আপনি সচরাচর ব্যবহার করেন না সেগুলো ডিলিট করে ফেলাই ভালো।

প্লে-স্টোর থেকে ডাউনলোড করুন

বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন, তথ্য সুরক্ষিত রাখার জন্য কেবল গুগল প্লে-স্টোর থেকেই অ্যাপ ডাউনলোড করা উচিত। থার্ড পার্টি বা অন্য কোনো ওয়েবসাইট থেকে অ্যাপ ডাউনলোড করা হলে তথ্য বেহাত হওয়ার ঝুঁকি থাকে।

টু-ফ্যাক্টর ভেরিফিকেশন

গুগল, ফেসবুকসহ অন্যান্য অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে টু-ফ্যাক্টর ভেরিফিকেশন ব্যবহার করা উচিত। এতে ব্যবহারকারীর তথ্যের সুরক্ষা দেওয়া সম্ভব হবে। প্রয়োজন ছাড়া ব্লুটুথ ও ওয়াই-ফাই নেটওয়ার্ক ব্যবহার থেকে বিরত থাকা উচিত।

এইচএকে/এএ

Link copied