চালু হচ্ছে মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের নতুন নিয়ম, যা জানা জরুরি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০১ জুলাই ২০২১, ০৪:২৭ এএম


চালু হচ্ছে মোবাইল হ্যান্ডসেট ব্যবহারের নতুন নিয়ম, যা জানা জরুরি

আজ থেকে মোবাইল হ্যান্ডসেট কেনা ও ব্যবহারে নতুন নিয়ম চালু হতে যাচ্ছে। প্রতিটি হ্যান্ডসেট নিবন্ধিত হতে হবে। এমনকি বিদেশ থেকে আনা মোবাইল ফোনও নিবন্ধন ছাড়া চালু করা যাবে না।

১ জুলাই (বৃহস্পতিবার) থেকে মোবাইল হ্যান্ডসেট বিষয়ে ন্যাশনাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্টার (এনইআইআর) পদ্ধতিটি চালু করতে যাচ্ছে বিটিআরসি। নতুন এ পদ্ধতির মাধ্যমে সহজেই অবৈধ মোবাইল হ্যান্ডসেট চিহ্নিত করার পাশাপাশি বন্ধ করে দেওয়া যাবে। আজ সকাল ১১টায় পদ্ধতিটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিটিআরসি সূত্র জানায়, প্রাথমিকভাবে তিন মাস পরীক্ষামূলকভাবে পরিচালনা করা হবে নতুন পদ্ধতিটি। এরপর নিবন্ধিত মোবাইল হ্যান্ডসেট ছাড়া অবৈধ বা নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল হ্যান্ডসেট ব্যবহার করা যাবে না।

মোবাইল হ্যান্ডসেট বিষয়ে যেকোনো সমস্যার সমাধান ও যাবতীয় তথ্য মিলবে বিটিআরসির হেল্প ডেস্ক ১০০ নম্বরে। এছাড়া near.btrc.gov.bd ওয়েবসাইটে গিয়ে সব ধরনের তথ্য পাওয়া যাবে।

বৈধভাবে কেনা মোবাইল ফোন সহজেই চালু করা যাবে। তবে এক্ষেত্রে কিছু বিষয়ে সতর্ক থাকতে হবে ক্রেতা বা গ্রাহকদের। যেমন, নতুন মোবাইল কেনার ক্ষেত্রে অবশ্যই পরীক্ষা করে নিতে হবে মোবাইল হ্যান্ডসেটটি বৈধ কি না। আর বিদেশ থেকে আনা মোবাইল হ্যান্ডসেট সঠিক কাগজপত্র দেখিয়ে নিবন্ধন করে নিতে হবে।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি)  তরঙ্গ বিভাগের লে. কর্নেল মোহাম্মদ ফয়সল জানান, মোবাইল হ্যান্ডসেটের বৈধতা যাচাই এর পদ্ধতি হলো, ফোনের মেসেজ অপশনে গিয়ে KYD<space> ১৫ ডিজিটের আইএমইআই নম্বর লিখে ১৬০০২ নম্বরে পাঠাতে হবে।

উল্লেখ্য, মোবাইলের বক্সে বা প্যাকেটে প্রিন্টেড স্টিকার হতে অথবা *#০৬# ডায়াল করার মাধ্যমে তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট হ্যান্ডসেটের আইএমইআই নম্বর জানা যাবে। নকল বা ক্লোন আইএমইআই সম্বলিত মোবাইল হ্যান্ডসেট মোবাইল নেটওয়ার্কে সংযুক্ত হলে ন্যাশনাল ইকুপমেন্ট আইডেন্টি রেজিস্টারের (এনইআইআর) মাধ্যমে নেটওয়ার্ক বিচ্ছিন্ন করা হবে।

আর চালু থাকা মোবাইল হ্যান্ডসেটের গ্রাহকরা এনইআইআর বিষয়ে মোবাইল অপারেটরগুলোর কাস্টমার কেয়ার নম্বর ১২১ এ ডায়াল করে সব তথ্য পেতে পারেন। যদি মোবাইল অপারেটরের কাস্টমার কেয়ার থেকে এ বিষয়ে সেবা না পাওয়া যায় তাহলে বিটিআরসির ১০০ নম্বরে কল করে বিস্তারিত তথ্য পাওয়া যাবে। আজ থেকে *১৬১৬১# ডায়াল করে মোবাইল হ্যান্ডসেটের বর্তমান অবস্থা যাচাই করা যাবে।

বিটিআরসি জানায়, আজ থেকে মোবাইল হ্যান্ডসেট স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন না হলে এসএমএস চলে যাবে ওই মোবাইল ফোনে। কোনো এসএমএস না গেলে তা স্বয়ংক্রিয়ভাবে নিবন্ধন হয়েছে বলে ধরে নেওয়া হবে। শুধুমাত্র বিদেশ থেকে আনা এবং বিদেশ থেকে উপহার পাওয়া মোবাইল হ্যান্ডসেটের ক্ষেত্রে নিবন্ধনের সুযোগ রয়েছে। মোবাইল ফোন কেনার আগে তার বৈধতা যাচাই করার সুযোগও রয়েছে।

বিটিআরসির তরঙ্গ বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শহিদুল আলম ঢাকা পোস্টকে বলেন, ১ জুলাই এনইআইআর পদ্ধতির উদ্বোধন করবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। এদিন থেকেই দেশে আর অবৈধভাবে আসা ও নেটওয়ার্কের বাইরে থাকা মোবাইল ফোন কেউ ব্যবহার করতে পারবেন না। তবে নেটওয়ার্কের বাইরে থাকা উপহার পাওয়া মোবাইল সেট নিবন্ধন করে চালু করা যাবে।

তিনি বলেন, ১ জুলাইয়ের পর অবৈধভাবে আসা ফোনগুলো চিহ্নিত করা হবে। আমরা পরীক্ষামূলক আগামী তিন মাস পদ্ধতিটি নিয়ে কাজ করব। এ সময়ে মোবাইল হ্যান্ডসেটগুলো নিবন্ধনের সময় থাকবে। এসব মোবাইল হ্যান্ডসেট চালু করতে হলে প্রত্যেককে আমাদের পোর্টালে গিয়ে নিবন্ধন করতে হবে। পরবর্তীতে এসব মোবাইলের বিষয়ে সিদ্ধান্ত জানানো হবে। এটি পরীক্ষামূলক তিন মাস চলবে। এরপর চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে।

একে/এসকেডি

Link copied