৮০ দেশে বিলিয়ন ডলারের সফটওয়্যার রফতানি করে বাংলাদেশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১০ আগস্ট ২০২১, ০৯:৩৯ পিএম


৮০ দেশে বিলিয়ন ডলারের সফটওয়্যার রফতানি করে বাংলাদেশ

বাংলাদেশ বিশ্বের ৮০টি দেশে বিলিয়ন ডলারের সফটওয়্যার রফতানি করে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

মঙ্গলবার (১০ আগস্ট) রাতে ঢাকায় ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্স, বাংলাদেশের (আইসিএবি) উদ্যোগে ‘অটোমেশন অব সিএ এক্সামিনেশন সিস্টেম সফটওয়্যারে’র ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে মোস্তাফা জব্বার বলেন, দেশের তরুণ জনগোষ্ঠীর মেধা, দক্ষতা ও সৃজনশীলতা কাজে লাগাতে পারলে বাংলাদেশ চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেবে। আজকের তরুণ প্রজন্ম ডিজিটাল দক্ষতা নিয়ে বেড়ে উঠছে। তাদের ডিজিটাল শিক্ষা দিতে হবে।

মন্ত্রী নিরীক্ষা কর্যক্রমে প্রযুক্তির গুরুত্ব তুলে ধরে বলেন, ডিজিটালাইজেশনের এই যুগে পেশাগত কারণে প্রযুক্তির সঙ্গে তাল মিলিয়ে চার্টার্ড অ্যাকাউন্টেন্টদের নিরীক্ষার সর্বাধুনিক পদ্ধতি সম্পর্কে অবগত থাকতে হবে। বিভিন্ন ধরনের সফটওয়্যার অ্যাপ্লিকেশন এবং প্রযুক্তি ব্যবহারে তাদের দক্ষতা অর্জন অপরিহার্য।

তিনি বলেন, জাতির পিতা বেতবুনিয়ায় ভূ-উপগ্রহ কেন্দ্র প্রতিষ্ঠা, টি অ্যান্ডটি বোর্ড গঠন, আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন্স ও ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়নের সদস্য পদ অর্জন এবং প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণের মধ্য দিয়ে ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠার বীজ বপন করে গেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ভিশনারি নেতৃত্বের মাধ্যমে সেটি রূপান্তর করেছেন।

মোস্তাফা জব্বার বলেন, কোভিড পরিস্থিতিতে শিক্ষাক্ষেত্রে এ সফটওয়্যারটি জাতীয় এবং আন্তর্জাতিক পরিমণ্ডলে কাজে লাগানো সম্ভব। ডিজিটাল বাংলাদেশ মানে বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠার প্রত্যয়ী অঙ্গীকার। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে।

অনুষ্ঠানে আইসিএবির প্রেসিডেন্ট মাহমুদউল হাসান খসরু, আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মো. আবদুল কাদের জোয়ার্দার, আইসিএবি কর্মকর্তা স্বদেশ রঞ্জন সাহা প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার।

একে/এসকেডি

Link copied