আপনার কল কেউ রেকর্ড করছে কি না বুঝবেন যেভাবে

Tanvir Kabir

০৯ অক্টোবর ২০২১, ১১:২০ এএম


আপনার কল কেউ রেকর্ড করছে কি না বুঝবেন যেভাবে

জরুরি তথ্য সেভ করে রাখার জন্য আপনার কল রেকর্ড করতে পারে যে কেউ। এই রেকর্ড করার জন্য স্মার্টফোনে ইনবিল্ট ভয়েস কল রেকর্ডিং ফিচার দেয়  অনেক প্রতিষ্ঠান। 

যেসব অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এই ফিচার নেই তারা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ ডাউনলোড করে পেতে পারে ভয়েস কল রেকর্ডিং করার সুবিধা। তবে কল রেকর্ড করার সময় অবশ্যই উভয়পক্ষের সম্মতি থাকা প্রয়োজন। তাই কল করার সময় খেয়াল রাখা উচিত যে আপনার কল রেকর্ড হচ্ছে না তো!

আরও পড়ুন : যেভাবে বুঝবেন আপনার নম্বর কেউ ব্লক করেছে কি না

* যদি আপনার ভয়েস কল করার সময় যদি মনে হয়ে যে, কয়েক সেকেন্ড বা মিনিটের জন্য একটি বিপ এর মত শব্দ শুনতে পাচ্ছেন; তবে আপনাকে বুঝতে হবে যে, আপনার কল রেকর্ড করা হচ্ছে।

* ভয়েস কলের শুরুতে বা মাঝে-মাঝে বিপের মত শব্দ হয়, তখন সব সময় কল রেকর্ডিংয়ের আশঙ্কা থাকে।

* কোনও কল রেকর্ড করা হচ্ছে কিনা তা জানার আরেকটি উপায় হলো- আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সে আপনার কলটি স্পিকারে রেখে দেয়, তবে ধারণা করতে পারেন আপনার কলটি রেকর্ড করা হচ্ছে।

আরও পড়ুন : মোবাইলের চার্জিং স্পিড বাড়ানোর ৫ কৌশল

পাশাপাশি আপনি যদি কাউকে কল করে থাকেন এবং সেই সময় আপনি যদি অন্যরকম শব্দ পেয়ে থাকেন, তবেও আপনার কল রেকর্ড হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। এই অবস্থায় অনেক সময় আপনি মাঝে মাঝে অপ্রত্যাশিত শব্দ পেতে পারেন। তাই কল করার সময় ছোট ছোট বিষয়গুলোতে মনোযোগ দেওয়া গুরুত্বপূর্ণ।

তবে অনলাইন কিছু এমন অ্যাপ রয়েছে, যেখানে বিপ শব্দ ছাড়াও কল রেকর্ড করা যায়।

ডিজিট/এএ

Link copied