Online Shopping Tips: অনলাইনে নিরাপদ কেনাকাটায় গুগলের ৫ টিপস

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

৩১ অক্টোবর ২০২১, ১২:১৩ পিএম


অডিও শুনুন

অনলাইন কেনাকাটা এখন ট্রেন্ডে পরিণত হয়েছে। মোবাইল, টিভি, ল্যাপটপ, আসবাবপত্রসহ বিভিন্ন প্রোডাক্টের উপর আকর্ষণীয় ছাড় থাকায় অনলাইন শপিংয়ে আগ্রহ বাড়ছে। এসব অনলাইনে নির্বাচিত কিছু ব্যাংকের কার্ড ব্যবহার করে কেনাকাটা করলে অতিরিক্ত ডিসকাউন্টেরও সুবিধা মেলে।

আছে এর উল্টো চিত্রও। অনলাইন শপিংয়ে মানুষের আগ্রহ বাড়ায় সাইবার ক্রাইমও বাড়ছে। অনলাইন কেনাকাটার কারণে সাইবার জালিয়াতির শিকার হয়ে নিজের কষ্টার্জিত টাকা হারিয়েছে, এমন মানুষের সংখ্যা কম নয়।

এবার ক্রেতাদের অনলাইন শপিংয়ের সময় সতর্কতা অবলম্বন করতে মাঠে নেমেছে টেক জায়ান্ট গুগল। ব্যবহারকারীদের সুবিধার্থে তারা ৫টি টিপস শেয়ার করেছে। যা মানলে ক্রেতারা নিরাপদে অনলাইনে কেনাকাটা করতে পারবেন। চলুন তাহলে জেনেই নিই গুগলের দেওয়া ৫ টিপস-

ইউনিক পাসওয়ার্ড ব্যবহার

অনলাইন প্রতারণা এড়াতে ব্যবহারকারীদের প্রতিটি অ্যাকাউন্টের জন্য একটি ব্যতিক্রমধর্মী পাসওয়ার্ড তৈরি করা উচিত। এমন পাসওয়ার্ড তৈরি করতে হবে যা সহজে অনুমেয় নয়। এতে কমপক্ষে আটটি ক্যারেক্টার থাকতে হবে।

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার

পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করলে প্রতিটি ডিভাইসের জন্য ভিন্ন ভিন্ন পাসওয়ার্ড ব্যবহার করা যায়। এরফলে বারবার প্রতিটি ডিভাইসে পাসওয়ার্ড এন্টার করার বা সেটি মনে রাখার প্রয়োজন পড়বে না। পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমে সাইন ইন করা বেশ সুবিধাজনক। বিশেষত ছোট মোবাইল স্ক্রিনের ক্ষেত্রে আরও সহজ। কারণ প্রতিবার পাসওয়ার্ড এন্টার করার চেয়ে কেবলমাত্র একটা বাটন প্রেস করলেই কাজ হয়ে যাবে।

সিকিউরিটি ফোন নম্বর বা ইমেইল অ্যাড্রেস

ব্যবহারকারীদের একটি সিকিউরিটি ফোন নম্বর বা ইমেইল অ্যাড্রেস সেট আপ করা উচিত। পাশাপাশি এটিকে যথাসময়ে আপডেটেড রাখাও উচিত। যাতে ব্যাংক এবং অন্যান্য সার্ভিস প্রোভাইডাররা অ্যাকাউন্টে কোনোরকম সন্দেহজনক ক্রিয়াকলাপ দেখলে তৎক্ষণাৎ তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেন।

টু-স্টেপ ভেরিফিকেশন

ব্যবহারকারীদের প্রতিটি সাইটে টু-স্টেপ ভেরিফিকেশন সেট আপ করা উচিত। এটি আপনার পাসওয়ার্ড বা সিকিউরিটি কী-এর মাধ্যমে  নিরাপত্তার বিষয়টিকে আরও সুরক্ষা দেয়।

অ্যাড টু চার্টে সতর্ক

কোনো ই-কমার্স সাইটের পেজ থেকে কেনাকাটা করার সময় সর্বদা সিকিওর সিম্বল দেখে তবেই কেনাকাটা করুন। আর যদি কোনো পেজে সিকিওর সিম্বল না থাকে, তাহলে সেখান থেকে কিছু কেনার আগে অবশ্যই বারবার চেক করুন। কেননা এই ধরনের পেজগুলি থেকে কেনাকাটা করার সময়ই সাইবার জালিয়াতির সম্ভাবনা বেশি থাকে।

এএ

Link copied