হোয়াটসঅ্যাপে ‘লাস্ট সিন’-এ নতুন সুবিধা

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

১৫ নভেম্বর ২০২১, ১১:৪২ এএম


হোয়াটসঅ্যাপে ‘লাস্ট সিন’-এ নতুন সুবিধা

জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপ নিয়মিত নতুন নতুন ফিচার যুক্ত করছে। সেই ধারাবাহিকতায় এবার লাস্ট সিন অপশনে যুক্ত করতে যাচ্ছে নতুন সুবিধা। এরফলে ব্যবহারকারীরা কন্টাক্ট লিস্টের লাস্ট সিনে যাদের দেখাতে চান, তাদের বাছাই করার সুযোগ পাবেন।

এতদিন পর্যন্ত ‘লাস্ট সিন’ বন্ধ করে রাখার যে অপশন ছিল, সেখানে ব্যবহারকারীর কন্টাক্ট লিস্টে থাকা কেউই তার ‘লাস্ট সিন’ দেখতে পেতেন না। কিন্তু এবার যে ফিচার চালু হচ্ছে সেখানে ‘লাস্ট সিন’- এর ক্ষেত্রে মাই কন্টাক্ট এক্সপেক্ট- এই অপশন যুক্ত হবে।

বর্তমানে হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে ‘ব্লু টিক’ এবং ‘লাস্ট সিন’ বন্ধ করে রাখার সুযোগ রয়েছে ব্যবহারকারীদের। তবে এই ফিচার চালু রাখলে ইউজারের কন্টাক্ট লিস্টে থাকা কেউই সেটা দেখতে পান না। কিন্তু নতুন ফিচার অনুসারে ব্যবহারকারীরা যাদের নিজের ‘লাস্ট সিন’ দেখাতে চান না, কেবল তারাই দেখতে পাবেন না। বাকিরা পাবেন।

সাধারণত ব্লু টিক অপশন বন্ধ রাখলে, কারও পাঠানো মেসেজ আপনি দেখলেও সেই নির্দিষ্ট ইউজার তা জানতে পারেন না। কারণ ডেলিভারি হওয়া এবং রিড হওয়া মেসেজের ক্ষেত্রে এখানে কেবলমাত্র ডবল টিক দেখা যায়, তা ব্লু টিক হয় না। এর ফলে ব্যবহারকারী তার অপছন্দের ব্যক্তির মেসেজ অনায়াসেই এড়িয়ে যেতে পারেন। হাত লেগে চ্যাট বক্স খুলে ভুলবশত মেসেজ দেখা হয়ে গেলেও সমস্যা নেই। কারণ অপর প্রান্তের ব্যবহারকারী সেটা বুঝতে পারবেন না।

তবে এই ব্লু টিক ফিচার বন্ধ করা থাকলে, যিনি এই অপশন বন্ধ করেছেন, তিনি যদি কাউকে মেসেজ পাঠান, তখন অন্য প্রান্তের ইউজার সেটা আদৌ দেখেছেন কিনা, সেটাও বোঝা সম্ভব হয় না।

Link copied