তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধি প্রয়োজন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৫ ডিসেম্বর ২০২১, ০৪:২৭ পিএম


তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধি প্রয়োজন

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কর্মসংস্থান সৃষ্টি ও বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধি প্রয়োজন।

সরকার তথ্যপ্রযুক্তির উপর অধিক গুরুত্বারোপ ও অনলাইনভিত্তিক কার্যক্রম পরিচালনা অনুসরণ করে গুড নেইবারস বাংলাদেশ ও তার স্বচ্ছতা নিশ্চিতের জন্য অনলাইনভিত্তিক এনজিও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম তৈরির পরিকল্পনা গ্রহণ করেছে।

রোববার (৫ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে গুড নেইবারস বাংলাদেশ আয়োজিত  সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন সংস্থাটির কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল। এ সময় সমঝোতা স্মারক স্বাক্ষর করেন এম মাঈনউদ্দিন মইনুল এবং কাঝ সফটওয়্যারের পক্ষে প্রতিষ্ঠানটির পার্টনার রিলেশন ডিরেক্টর শরিফুল হক।

এম মাঈনউদ্দিন মইনুল বলেন, গুড নেইবারস বাংলাদেশ একটি আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা। সরকার বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে বদ্ধপরিকর। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, সকলের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং বাংলাদেশকে একটি উন্নত অর্থনীতির দিকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তথ্যপ্রযুক্তি ব্যবহারে সমৃদ্ধি দরকার। বর্তমানে বাংলাদেশ সরকার তথ্যপ্রযুক্তির উপর অধিক গুরুত্বারোপ করছে এবং বিভিন্ন ক্ষেত্রে অনলাইনভিত্তিক কার্যক্রম পরিচালনা করছে।

তিনি বলেন, গুড নেইবারস বাংলাদেশের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর বছরে আমরা আমাদের জবাবদিহিতাকে আরেক স্তর উপরে নিতে সচেষ্ট হয়েছি। সরকারের পাশাপাশি এই উদ্যোগকে সর্বস্তরে বাস্তবায়নের লক্ষ্যে গুড নেইবারস বাংলাদেশ তার সুবিধাভোগী, দাতা সংস্থা এবং বাংলাদেশ সরকারের কাছে স্বচ্ছতা নিশ্চিতকরণের জন্য মনিটরিং, রিপোর্টিং ও মূল্যায়নের ক্ষেত্রে অনলাইনভিত্তিক এনজিও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছে। অনলাইন সিস্টেমের মাধ্যমে গুড নেইবারস বাংলাদেশ তার কার্যক্রমকে স্বচ্ছতা ও জবাবদিহিতার সঙ্গে সুবিধাভোগী, দাতা সংস্থা ও সরকারের কাছে উপস্থাপন করতে সক্ষম হবে।

কাঝ সফটওয়্যার লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির পার্টনার রিলেশন ডিরেক্টর শরিফুল হক বলেন, অনলাইন সিস্টেমের মাধ্যমে গুড নেইবারস বাংলাদেশ তার কার্যক্রমকে স্বচ্ছতা ও জবাবদিহিতা, সুবিধাভোগী, দাতা সংস্থা ও সরকারসহ যে কোনো মানুষের জন্যই সহজ করতে সহযোগিতা করা হবে। কাজটি যেন ভালোভাবে হয় সেদিকে নজর দেওয়া হচ্ছে।

এ সময় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গুড নেইবারস বাংলাদেশের ডিরেক্টর বার্টিন গমেজ, আনন্দ কুমার দাস, কাঝ সফটওয়্যারের ডিরেক্টর মুশফিকুর রহমান, কন্ট্রোলার অব ফাইন্যান্স হাসান মাসুদ প্রমুখ।

এএইচআর/এসকেডি

Link copied