২০২২ সালে কী কী নতুন ফিচার থাকছে স্মার্টফোন-ল্যাপটপে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

২৪ জানুয়ারি ২০২২, ০৯:১৮ এএম


২০২২ সালে কী কী নতুন ফিচার থাকছে স্মার্টফোন-ল্যাপটপে

নতুন বছরের শুরুতেই বিভিন্ন স্মার্টফোন ও ল্যাপটপে আকর্ষণীয় ছাড় দিচ্ছে আমাজন ও ফ্লিপকার্ট। এই সেলে বিভিন্ন প্রোডাক্টের দাম অনেকটা কমবে। তবে অফারটির জন্য আরও কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে ক্রেতাদের।

বিগত কয়েক বছরের মতোই ২০২২ সালেও একের পর বাজারে আসবে নতুন নতুন স্মার্টফোন। চলতি বছরে প্রায় সব ফ্ল্যাগশিপ ফোনে থাকবে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন১ অথবা মিডিয়াটেক ডিমেনসিটি ৯০০০ অথবা এক্সিনোস ২২০০ চিপসেট।

এসব ফোনে অত্যাধুনিক প্রযুক্তির সঙ্গে নতুন ডিজাইন দেখা যাবে। এছাড়াও পুরনো জেনারেশনের চিপসেট আগের চেয়ে সস্তা হবে। আর তাই নতুন এই ফোনগুলো পাওয়া যাবে আগের চেয়ে কম দামে।

এছাড়াও লেটেস্ট স্মার্টফোন কিনলে কোম্পানির পক্ষ থেকে বেশিদিন সফটওয়্যার আপডেটের সাপোর্ট পাবেন ক্রেতারা।

শুধু স্মার্টফোন নয়, ল্যাপটপের ক্ষেত্রেও এই নিয়ম প্রযোজ্য। ইনটেল, এএমডি ও এনভিডিয়া ইতোমধ্যেই তাদের পরবর্তী জেনারেশনের প্রসেসর ও গ্রাফিক্স কার্ড নিয়ে হাজির হয়েছে। কয়েক সপ্তাহের মধ্যেই নতুন প্রসেসর ও গ্রাফিক্স কার্ডসহ একাধিক ল্যাপটপ বাজারে এসে যাবে।

জানা গেছে, শিগগির ইনটেল টুয়েলভথ জেন ও এএমডি রাইজেন ৬০০ সিরিজের প্রসেসরসহ নতুন ল্যাপটপ বাজারে আসবে। এছাড়াও রেডিয়ন ৬০০ সিরিজ ও আরটিএক্স ৩০৭০ টিআই ও আরটিএক্স ৩০৮০ টিআই গ্রাফিক্স কার্ড দেখা যাবে বিভিন্ন ল্যাপটপে। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী গ্রাফিক্স কার্ড আরটিএক্স ৩০৮০ টিআই।

এমএইচএস

Link copied