অ্যাপ ছাড়াই কম্পিউটারে ছবি এডিট করবেন যেভাবে

Dhaka Post Desk

তথ্যপ্রযুক্তি ডেস্ক

৩০ জানুয়ারি ২০২২, ১০:৫৮ এএম


অ্যাপ ছাড়াই কম্পিউটারে ছবি এডিট করবেন যেভাবে

এডিটিং সফটওয়্যার ছাড়া ছবি এডিট করা সত্যিকার অর্থেই কষ্টকর একটি কাজ। তারওপর এডিটিংয়ের কোনো অভিজ্ঞতা না থাকলে তো কথাই নেই! ওয়েব সাইটের হেডারের জন্যই হোক কিংবা ফেসবুক প্রোফাইলের জন্য, ছবিকে রিসাইজ করতেই হয়। বিশেষ করে শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান, চাকরি খোঁজাসহ বিভিন্ন ক্ষেত্রে ছবি রিসাইজ করতে হয়। এজন্য কাউকে কাউকে কঠিন পরিশ্রমের মধ্যদিয়ে যেতে হয়।

কম্পিউটারে বিভিন্ন উপায় আপনি ছবি রিসাইজ করতে পারবেন। তবে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় ফটোশপ, স্কাইলাম লুমিনারসহ বেশ কিছু সফটওয়্যার। এছাড়াও অনলাইন টুলস ব্যবহার করে যেকোনো ছবি মুহূর্তের মধ্যেই রিসাইজ করা সম্ভব।

তবে চাইলে সহজেই কোনো ধরনের থার্ড পার্টি অ্যাপ ছাড়াই ছবি এডিট করা সম্ভব। উইন্ডোজের বিল্ডইন ইমেজ ভিউয়ার অ্যাপ ব্যবহার করে ছবি রিসাইজ করা সম্ভব। যদি আপনি সত্যিই জানতে চান, কীভাবে এটি করবেন-তাহলে চলুন জেনে নিই-

-প্রথমেই যে ছবিটি রিসাইজ করতে চান, সেই ছবিটি ইমেজ ভিউয়ারে ওপেন করুন।

-এরপর ছবির ম্যানুবারের থ্রি ডট আইকনে ক্লিক করুন।

-এরপর বিভিন্ন ধরনের ছবির সাইজ আপনি দেখতে পাবেন। এখান থেকে যে সাইজটি প্রয়োজন, সেটির ওপর ক্লিক করুন। কিন্তু আপনার প্রয়োজনীয় সাইজ সেখানে না থাকলে ‌‍‘ডিফাইন কাস্টম ডিমিনেশনস’ বাটনে ক্লিক করুন।

-ডিমিনেশনস বাটন থেকে আপনার পছন্দ অনুসারে ছবির সাইজ তৈরি করুন। এখানে ছবির সাইজ ছাড়াও রেসিও ঠিক করাও অপশন পাবেন। চাইলে সেটিও ব্যবহার করতে পারবেন।

-কাজ শেষ হয়ে গেলে ‘সেভ সাইজ’ বাটনে ক্লিক করুন।

-এরপর ছবিটি সেভ বাটনে ক্লিক করে সংরক্ষণ করুন।

Link copied