অস্ট্রেলিয়ান ওপেন

অস্ট্রেলিয়ান ওপেনের মুকুট জিতে নাদালকে ছুঁলেন জোকোভিচ

ভ্যাকসিন জটিলতার কারণে গত বছর অস্ট্রেলিয়ান ওপেনে অংশই নিতে পারেননি। বিমানবন্দর থেকেই তাকে সার্বিয়া পাঠিয়ে দিয়েছিল অস্ট্রেলিয়া সরকার...

নতুন চ্যাম্পিয়ন পেল অস্ট্রেলিয়ান ওপেন

এবারের প্রতিযোগিতায় দেশের হয়ে প্রতিনিধিত্ব করতে পারছেন না রাশিয়া এবং বেলারুশের...

জীবনের শেষ গ্র্যান্ডস্ল্যামে কেঁদে বিদায় নিলেন সানিয়া

চলতি মৌসুম শেষেই টেনিসকে বিদায় বলবেন ভারতীয় টেনিস তারকা সানিয়া মির্জা। এ কথা কমবেশি সবারই জানা। কিন্তু ক্যারিয়ারের শেষ গ্র্যান্ডস্ল্যামে হেরে চোখের কোনে পানি নি

৩০ বারের চেষ্টায় গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে লিনেট

গ্র্যান্ড স্ল্যাম প্রতিযোগিতায় এর আগে আরও ২৯ বার অংশ নিয়েছিলেন ম্যাগদা লিনেট। তবে কোনোবারই তৃতীয় রাউন্ডের বেশি পেরোতে পারেননি পোলিশ তারকা...

অস্ট্রেলিয়ান ওপেনের আগে চোট শঙ্কায় জকোভিচ

গেল অস্ট্রেলিয়ান ওপেনে অংশই নিতে পারেননি তিনি। করোনা টিকা নিয়ে নিজের অবস্থানের কারণে নোভাক জকোভিচকে অস্ট্রেলিয়া থেকেই বের করে দেওয়া হয়েছিল...

মাত্র ২৫ বছর বয়সেই বিদায় বললেন বিশ্বের এক নম্বর তারকা

খবরটা টেনিসপ্রেমিদের জন্য বিস্ময় হয়ে আসবে নিশ্চিতভাবেই। বয়সটা কেবল ২৫। ক্যারিয়রারের সেরা সময় কাটছে, জানুয়ারিতে জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন।

ওয়ার্নের শেষকৃত্যে থাকতে আইপিএল খেলবেন না ওয়ার্নার

গত ৪ মার্চ শেন ওয়ার্ন ক্রিকেট বিশ্বকে হতবাক করে দিয়ে পাড়ি জমিয়েছিলেন না ফেরার দেশে। তাতে হতবাক হয়েছিলেন অস্ট্রেলিয়ান ওপেনার ডেভিড ওয়ার্নারও...

নাদাল বললেন, ‘এই জয় চালিয়ে যাওয়ার নতুন শক্তি দেবে’

৫ ঘণ্টা ২৪ মিনিট। লড়াইটা ছিল এতটাই দীর্ঘ। শেষ পর্যন্ত লড়াইটা জিতেছেন রাফায়েল নাদাল। হারিয়েছেন দানিয়েল মাদভেদাভেদকে। এরপর তিনি জানিয়েছেন, নিজের উচ্ছ্বাসের কথা। ৩৫ বছর বয়সী তারকা কৃতিত্ব দিয়েছেন প্রতিপক্ষকে। বলেছেন, এই জয় তার ক্যারিয়ারে দেবে নতুন শক্তি।

সাড়ে ৫ ঘণ্টার অবিশ্বাস্য লড়াই জিতে চ্যাম্পিয়ন নাদাল

ঘিড়ির কাঁটায় কেটেছে সাড়ে পাঁচ ঘণ্টা। শেষ পর্যন্ত লড়াই জিতে অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হয়েছেন রাফায়েল নাদাল।

৪৪ বছরে ‘প্রথম’ হয়ে তিনি বললেন, ‘স্বপ্ন সত্যি হলো’

সময় যত গেছে, অপেক্ষা বেড়েছে দেশটির মানুষের। অস্ট্রেলিয়ান ওপেন- নিজেদের দেশে টেনিসের এই টুর্নামেন্টের শিরোপা জেতেননি কোনো অজি নারী!

অস্ট্রেলিয়ান ওপেনের মুকুট বার্টির

প্রথম সেটে দারুণ জয় তুলে নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় সেটে গিয়েছিলেন পিছিয়ে। পরে অবশ্য ঘুরেও দাঁড়িয়েছেন দারুণভাবে। সরাসরি সেটে জিতেই প্রথমবারের মতো অস্ট্রেলিয়ান ওপেন নিজের করে নিয়েছেন অ্যাশলে বার্টি।

সেমিফাইনাল জিতে বিশ্বরেকর্ডের এক ধাপ দূরে নাদাল

অস্ট্রেলিয়ান ওপেনের শুরু থেকেই চলছিল আলোচনা। বিশ্বরেকর্ডটা কি গড়া হয়েই যাবে রাফায়েল নাদালের? স্প্যানিশ ম্যাটাডোর অবশ্য জবাবটা দিচ্ছেন মাঠে। নিজেকে ধরে রেখেছেন বিশ্বরেকর্ডের কক্ষপথেই। সবশেষ অজি ওপেনের সেমিফাইনালে হারালেন ইতালিয়ান প্রতিপক্ষ মাতেও বেরাত্তিনিকে। তাতেই প্রতিযোগিতার ফাইনালে, বিশ্বরেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে এক ধাপ দূরে চলে এসেছেন নাদাল।

অস্ট্রেলিয়ান ওপেন

৪২ বছরে বার্টিই প্রথম

অস্ট্রেলিয়ান ওপেনে ইতিহাস গড়েছেন অ্যাশলে বার্টি। ৪২ বছরে প্রথম কোনো অস্ট্রেলিয়ান নারী হিসেবে টুর্নামেন্টটির ফাইনালে উঠেছেন তিনি। আর মাত্র একটি জয় পেলেই ১৯৭৮ সালের ক্রিস ও‘নেলের পর প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে এই গ্র্যান্ডস্ল্যামের শিরোপা জিতবেন তিনি।

‘দুর্নীতিবাজ’ আম্পায়ারদের শতভাগ সমর্থন পাচ্ছেন নাদাল

রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যাম থেকে মাত্র দুটো জয় দূরে দাঁড়িয়ে আছেন রাফায়েল নাদাল। সবশেষ কোয়ার্টার ফাইনালে তিনি চার ঘণ্টার মহাকাব্যিক এক ম্যাচে হারিয়েছেন মাতেও বেরাত্তিনিকে। 

অবসরের সিদ্ধান্ত নিয়ে আফসোস হচ্ছে সানিয়ার

গেল সপ্তাহে নারী দ্বৈতের ম্যাচে হারের পরই জানিয়েছিলেন সিদ্ধান্তটা। বলেছিলেন, চলতি মৌসুম শেষেই আর টেনিস কোর্টে দেখা যাবে না তাকে। তবে তার এক সপ্তাহ পরই সেই সিদ্ধান্ত নিয়ে আফসোস ঝরে পড়ল তার কণ্ঠে। এরপর থেকেই স্থানীয় সংবাদ মাধ্যমে গুঞ্জন, অবসরের সিদ্ধান্ত তুলে নিয়ে খেলা চালিয়ে যেতে পারেন তিনি!

চার ঘণ্টার মহাকাব্যিক লড়াই জিতে শেষ চারে নাদাল

অস্ট্রেলিয়ান ওপেনে রোমাঞ্চ যেন রাফায়েল নাদালের পিছুই ছাড়ছে না। আগের রাউন্ডে আদ্রিয়ান মানারিনোর বিপক্ষে এক টাইব্রেকারই রোমাঞ্চ ছড়িয়েছিল বেশ। সে রোমাঞ্চটা যেন আজ ছড়িয়ে পড়ল পুরো ম্যাচে।

অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার-ফাইনালে নাদাল

প্রথম সেটে যা একটু প্রতিদ্বন্দ্বীতা হলো। পরেরগুলোতে হলো না সেটাও। সহজ লড়াই শেষে অস্ট্রেলিয়ান ওপেনের কোয়ার্টার ফাইনালে পৌঁছে গেছেন রাফায়েল নাদাল। রোববার মেলবোর্নের রড লেভার অ্যারেনায় শেষ ষোলোর ম্যাচটিতে মানারিনোকে ৭-৬ (১৬-১৪), ৬-২, ৬-২ গেমে হারিয়েছেন তিনি।

দ্বিতীয় ম্যাচেও দাপুটে জয় নাদালের

প্রথম ম্যাচে মার্কোস জিরোনকে উড়িয়ে দিয়েই অস্ট্রেলিয়ান ওপেনে যাত্রা শুরু করেছিলেন রাফায়েল নাদাল। চলমান গ্র্যান্ড স্ল্যামে বিশ্বরেকর্ডের পথে যাত্রায় দ্বিতীয় ম্যাচেও প্রতিপক্ষকে দাঁড়াতেই দিলেন না স্প্যানিশ এই তারকা। জার্মান ইয়ানিক হানফম্যানকে হারিয়েছেন ৬-২, ৬-৩, ৬-৪ গেমে, সরাসরি সেটে জয় তুলে নিয়ে পা রেখেছেন তৃতীয় রাউন্ডে।  

দাপুটে জয়ে বিশ্বরেকর্ডের পথে যাত্রা শুরু নাদালের

রজার ফেদেরার ছিলেন না আগে থেকেই। হাঁটুর চোট তাকে ছিটকে দিয়েছিল আগে থেকেই। এরপর ভিসা-কাণ্ডে গতকাল ছিটকে গিয়েছেন নোভাক জকোভিচও। ফলে বিশ্বরেকর্ড গড়ার পথটা ফাঁকাই রাফায়েল নাদালের। দাপুটে এক জয়ে সে পথে যাত্রাটা দারুণভাবে শুরু করলেন স্প্যানিশ এই তারকা। আমেরিকান মার্কোস জিরোনকে হারিয়েছেন ৬-১, ৬-৪, ৬-২ গেমে।  

জকোভিচের ভিসা আপিলও বাতিল, বের করে দেওয়া হবে অস্ট্রেলিয়া থেকে

আগের বার ফেডারেল কোর্টে জিতে অস্ট্রেলিয়ান ভিসা পেয়েছিলেন নোভাক জকোভিচ। তবে দ্বিতীয় দফায় আর ভাগ্যটা সুপ্রসন্ন হলো না তার। করোনা টিকার যাবতীয় সনদ দেখাতে ব্যর্থ হওয়ায় তার ভিসা ফেরত

Link copied