ক্ষমতায় আসার সময় টু-জি ছিল, এখন ফাইভ-জি : জয়

আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার সময়ে দেশে ইন্টারনেটের অবস্থা নাজুক ছিল উল্লেখ করে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি...

যুক্তরাষ্ট্রে ফাইভ-জি চালু ঘিরে বৈশ্বিক বিমান চলাচলে বিশৃঙ্খলা

বিশ্বের বিভিন্ন দেশের আন্তর্জাতিক প্রধান প্রধান বিমান সংস্থাগুলো তাদের যুক্তরাষ্ট্রগামী বিমানের ফ্লাইটের এবং বিমানবন্দরে থাকা উড়োজাহাজের সময়সূচি পুনরায় নির্ধারণ...

রোববার থেকে দেশের যে ৬ এলাকায় চালু হচ্ছে ফাইভ-জি

পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বা ফাইভ-জি যুগে প্রবেশ করতে যাচ্ছে দেশ। রোববার (১২ ডিসেম্বর) দেশের ৬ এলাকায় চালু হচ্ছে এ সেবা।

ফাইভ-জি যুগে প্রবেশ করছে বাংলাদেশ, উদ্বোধন করবেন জয়

পঞ্চম প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক বা ফাইভ-জি যুগে প্রবেশ করতে যাচ্ছে দেশ। রোববার (১২ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ভার্চুয়ালি যুক্ত...

বাংলাদেশ ‘ফাইভ-জি’ যুগে যাত্রা করতে যাচ্ছে ১২ ডিসেম্বর

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আগামী ১২ ডিসেম্বর থেকে বাংলাদেশ ‘ফাইভ-জি’ যুগে যাত্রা শুরু করতে যাচ্ছে।  

১২ ডিসেম্বর ফাইভ-জি আনছে টেলিটক 

দেশে প্রথম পরীক্ষামূলকভাবে ফাইভ-জি সেবা চালু করতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত মোবাইল ফোন অপারেটর টেলিটক। আগামী ১২ ডিসেম্বর টেলিটকের এ সেবা শুরু হচ্ছে। 

চলতি বছরেই পরীক্ষামূলকভাবে ফাইভ-জি চালু

চলতি বছরেই পরীক্ষামূলকভাবে দেশে ফাইভ-জি সেবা চালু করা হবে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

ফাইভ-জি নিয়ে কাজ করছে টেলিটক : মোস্তাফা জব্বার

চলতি বছরেই আমরা সীমিত পরিসরে ফাইভ-জি চালু করতে যাচ্ছি। দেশের পাঁচটি অর্থনৈতিক অঞ্চলে বিটিসিএল ফাইভ-জি নেটওয়ার্ক স্থাপনে কাজ করছে। টেলিটক ফাইভ-জি নেটওয়ার্ক নিয়ে কাজ করছে।

ফাইভ-জির মাধ্যমে কৃষি-শিল্পে বিপ্লব সম্ভব

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ফাইভ-জি শুধু উচ্চগতির ডিজিটাল সংযোগই নয়, বরং এটি ডিজিটাল যুগের আধুনিক প্রযুক্তির ব্যাকবোন (মেরুদণ্ড)। এটি ব্যবহারে জীবনের সব ক্ষেত্রসহ কৃষি ও শিল্পে বৈপ্লবিক পরিবর্তন করা সম্ভব।

ফাইভ-জির আগেই শ্রমিকদের প্রযুক্তিজ্ঞান সম্পন্ন করার আহ্বান

পঞ্চম প্রজন্মের দ্রুতগতির ইন্টারনেট প্রযুক্তি চালু হলে বর্তমান পাটকল ও চিনি শিল্পের শ্রমিকদের মধ্যে প্রায় ৯৫ শতাংশ শ্রমিক কাজ হারাবে বলে মনে করে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

Link copied